আরব আমিরাত, মিশর ও সৌদিতে আল জাজিরা নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মে ২০১৭, ১৩:১০ | প্রকাশিত : ২৫ মে ২০১৭, ১৩:০৩

সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং মিশরে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরাসহ বেশ কয়েকটি ওয়েবসাইট নিষিদ্ধ করা হয়েছে। খবর প্রেস টিভির।

আঞ্চলিক স্পর্শকাতর ইস্যুতে কাতারের আমির তামিম বিন হামাদ আলে সানির কিছু বক্তব্যের পর সৌদি আরব ও আমিরাত এ ব্যবস্থা নিল। কাতারের আমিরের বক্তব্যে পারস‍্য উপসাগরীয় রাজতান্ত্রিক দেশগুলোর মধ্যে বিবাদ বেড়েছে।

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসবাদ ও চরমপন্থাকে সমর্থন করায় আল-জাজিরা টেলিভিশন চ্যানেলের প্রধান ওয়েবসাইটসহ ২১টি ওয়েবসাইট নিষিদ্ধ ঘোষণা করেছে মিশর। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা মিনা এবং নিরাপত্তা কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন।

মিনার প্রতিবেদনে বলা হয়, এসব ওয়েবসাইটের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে।

মিশরের দুজন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানান, মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সংশ্লিষ্ট থাকায় কাতারের অর্থায়নে পরিচালিত এসব ওয়েবসাইটগুলোকে বন্ধ করে দেয়া হয়েছে।

বুধবার থেকে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে কাতারের যেসব চ্যানেল এবং পত্রিকার ওয়েবসাইট ও টুইটার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে সেগুলো হলো- কাতার নিউজ এজেন্সি, আল জাজিরা ডকুমেন্টারি চ্যানেল, আল জাজিরা ইংলিশ নিউজ চ্যানেল, আরবি ভাষার পত্রিকা আল-ওয়াতান, আধা সরকারি পত্রিকা আল-রাইয়া, আল-আরব এবং সরকারপন্থি আশ-শার্ক পত্রিকা। এছাড়া, গতকাল কিছু সময়ের জন্য আরব আমিরাতে আল জাজিরা টিভি চ্যানেলও দেখা যায়নি।

কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টানাপড়েনের কারণে সৌদি আরব, কুয়েত, বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের নির্দেশ দিয়েছে গ্যাস-সমৃদ্ধ কাতার। এ প্রতিবেদন প্রকাশের পর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত কাতারি গণমাধ্যম বন্ধের এ পদক্ষেপ নিয়েছে।

ওই প্রতিবেদনে ইরানকে ‘ইসলামি শক্তি’ এবং ফিলিস্তিনের হামাস আন্দোলনের প্রশংসা করে সংগঠনটিকে ‘ফিলিস্তিনি জনগণের বৈধ প্রতিনিধি’ বলে উল্লেখ করা হয়েছে।

মিশরের গণআন্দোলন ও ইখওয়ানুল মুসলিমিনের ক্ষমতায় আসাকে কাতার সবসময় সমর্থন করেছে এবং মোহাম্মাদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার জন্য জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসি এবং প্রতিবেশী আরব দেশগুলোর সমালোচনা করে আসছে।

এজন্য ২০১৪ সালের মার্চ মাসে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সরকার কাতার থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয় এবং আট মাস পর তাদেরকে আবার কাতারে পাঠানো হয়। এছাড়া, হামাসের সাবেক প্রধান খালেদ মাশআল কয়েক বছর ধরে কাতার সরকারের অনুরোধে দেশটিতে বসবসা করছেন।

(ঢাকাটাইমস/২৫মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :