মতিঝিলে দিনদুপুরে মার্কেট দখলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০১৭, ০৮:২৮

রাজধানীর মতিঝিল এলাকায় দিনদুপুরে একটি মার্কেট দখলের অভিযোগ উঠেছে। ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাদের ছত্রছায়ায় সন্ত্রাসীরা ‘আলতাবুন্নেসা কমপ্লেক্স’ নামের মার্কেটে দখলকা- চালাচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগীদের।

ওই মার্কেটের দোকান মালিকদের সমিতির সাধারণ সম্পাদক জানান, এ ব্যাপারে স্থানীয় থানায় অভিযোগ করেও কোনো সমাধান পাননি তারা। পরে তারা আদালতের শরণাপন্ন হন। কিন্তু দখলদার চক্রটি আদালতকে উপেক্ষা করে ভবনটি ভাঙার কাজ শুরু করেছে।

জানা যায়, দখলদারচক্রটি বেশ ক বছর ধরে মার্কেটটি দখলে নিতে পাঁয়তারা করে আসছিল। মার্কেটের মালিক মাস খানেক মারা যাওয়ার পরপর বেপরোয়া হয়ে ওঠে সন্ত্রাসীরা। মালিকের অনুপস্থিতিতে তারা মার্কেটটি নিজেদের দখলে নিতে ভাড়াটিয়াদের হুমকি-ধমকি দিতে থাকে এবং ফটকে তালা লাগিয়ে দেয়।

মার্কেট সমিতির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম বলেন, তিন তলাবিশিষ্ট কমপ্লেক্সের বিভিন্ন তলায় তারা পজেশন কিনে ৩০-৪০ বছর ধরে ব্যবসা করছেন। বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরপর বছর তিন-চারেক আগে হঠাৎ একটি চক্র বাড়ির মালিক দাবি করে।

নুরুল ইসলাম বলেন, ‘বাড়ির মূল মালিক, যার কাছ থেকে আমরা পজেশন কিনেছি, তিনি গত মাসে মারা গেছেন। তিনি বেঁচে থাকতে এ চক্রটি আমাদের উচ্ছেদের সাহস করেনি। গত রবিবার কমপ্লেক্সের নিচতলার সব মালপত্র বের করে দিয়ে তালা মেরে দেয় তারা। স্থানীয় থানায় এ বিষয়ে অভিযোগের করতে গেলে তারা নেয়নি।’

গত তিন দিন ধরে সন্ত্রাসীদের নানান ধরনের হুমকি-ধমকির পরও দোকান মালিকরা শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা চালান বলে দাবি করেন সমিতির সাধারণ সম্পাদক। তিনি বলেন, ‘কিন্তু তারা (দখলদার) চাঁদাসহ নানা ধরনের বেআইনি আবদার করতে থাকে। একপর্যায়ে গত বুধবার মধ্য রাতে তারা ভবনের তৃতীয় তলা থেকে ভাঙতে শুরু করে। বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানো হলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি। বাধ্য হয়ে আমরা আদালতের শরণাপন্ন হয়েছি। এখন আদালত যে রায় দেবেন সেটিই আমরা মেনে নেব।’

এই পুরো সময় স্থানীয় সন্ত্রাসীরা অস্ত্রসহ পুরো এলাকায় মহড়া দেয় বলে অভিযোগ করেন নুরুল ইসলাম।

প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মতিঝিল-আরামবাগ এলাকার আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের হয়ে ওই সন্ত্রাসীরা পুরো এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে রেখেছে। এসব সন্ত্রাসীর নামে থানায় অনেক অভিযোগ এর আগেও করা হয়েছে। কিন্তু ক্ষমতাসীনদের ছত্রছায়ায় থাকার কারণে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয় না।

ওই মার্কেটের একটি দোকানের মালিক আলাউদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ‘ভবনের প্রকৃত মালিক মারা যাওয়ার পর এক ব্যক্তি জাল দলিল করে ভবনটি ভাঙার কাজ করছে। আমি দুই মাস আগে এক দোকানমালিকের কাছ থেকে এক কোটি পাঁচ লাখ টাকা দিয়ে দুটি দোকান কিনি। এখন এলাকার প্রভাবশালীরা মার্কেটি দখল করছে। পথে বসার উপক্রম হয়েছে আমার। ’

আলাউদ্দিন বলেন, ‘প্রতিকার চেয়ে পুলিশের কাছে গিয়েও কোনো লাভ হয়নি। পরে আদালতে গেলে আদালত ওই কমপ্লেক্সের তালা ভেঙে আমাদের প্রবেশের অনুমতি দেন। কিন্তু সেখানে যেতে প্রাণের ভয়, কারণ সন্ত্রাসীদের অস্ত্রের ঝনঝনানি। পুলিশ এ ব্যাপারে আমাদের কোনো সহযোগিতা করছে না।’

এ ব্যাপারে জানতে চাইলে মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ওমর ফারুক ঢাকাটাইমসকে বলেন, পুলিশের যা করণীয় তা-ই করেছেন তারা। তালা ভাঙার ব্যাপারে আদালত কোনো নির্দেশনা পুলিশকে দেননি বলে দাবি করেন তিনি।

ওসি বলেন, ‘আদালতের কোনো নির্দেশ পেলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

(ঢাকাটাইমস/২৬মে/টিএ/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :