১০০০ পরিবারকে রমজানের খোরাকি দিল কলতাবাজার পঞ্চায়েত কমিটি

পরিতোষ আচার্য
ঢাকাটাইমস
| আপডেট : ২৭ মে ২০১৭, ১৮:৩৫ | প্রকাশিত : ২৭ মে ২০১৭, ১৭:১১

আগামীকাল থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। ধর্মপ্রাণ মুসল্লিরা আল্লাহর সন্তুষ্টি অর্জনে নানান কাজ করবেন এ সময়ে। ক্রমাগত দেবেন আত্মশুদ্ধি পরীক্ষা। আর এ আত্মশুদ্ধির অংশ হিসেবেই দরিদ্র মানুষের পাশে দাঁড়ালেন পুরান ঢাকার কলতাবাজার পঞ্চায়েত কমিটি।

রাজধানীর এক হাজার হতদরিদ্র পরিবারকে সারা মাসের খোরাকি দিয়ে সাহায্য করছেন তারা। পবিত্র মাহে রমজান উপলক্ষে এসব পরিবারের মাঝে বিনামূল্যে রমজানের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিলিয়ে দিয়ে সহযোগিতার হাত বাড়িয়েছেন কমিটির সদস্যরা।

গত ২৫মে থেকে শুরু হয়েছে এ বিতরণ কর্মসূচী। এবার নিয়ে ১৭ তম বারের মতো এ কার্যক্রম চালু করেছেন তারা। চলবে পুরো রমজান মাসব্যাপী।

বলা হয়ে থাকে সারা বছরের গুনাহ মাফ হয় এ মাসে। নেকি যোগ হয় হিসেবের খাতায়। আর রমজান মাসে মুসল্লিরা আত্মশুদ্ধির পরীক্ষা দেন ক্রমগত। পঞ্চায়েত কমিটির সদস্যরা বলছেন এটাই তাদের মূল অনুপ্রেরণা এ ধরনের একটি উদ্যোগ নেবার পেছনে।

পঞ্চায়েতটির তত্ত্ববধায়ক ইব্রাহিম খালিল ঢাকাটাইমকে বলেন, ‘আমরা ১৭ বারের মতো এই কার্যক্রম করছি। আমাদের উদ্দেশ্য হল এলাকার গরিব-দুস্থ মানুষদের পাশে দাঁড়ানো এই রহমত, মাগফিরাত ও নাজাতের মাসে। যদি পরম করুণাময় আল্লাহ সহায় হন তবে আমরা সারা জীবন এই রকম সোয়াবের কাজ করে যেতে চাই।’

একমাসে একটি পরিবারের নূন্যতম যে পরিমাণ খাদ্য দ্রব্য লাগে সেটা দেয়ার মধ্যে দিয়ে পরিবারগুলোকে সাহায্য করছেন তারা। কি কি জিনিস কত পরিমাণে দেয়া হয় এমন প্রশ্নের উত্তরে ইব্রাহিম খালিল বলেন, ‘আমরা প্রতি পরিবারকে নিত্য প্রয়োজনীয় সামগ্রীগুলো দিয়ে থাকি। তার মধ্যে থাকে বিশ কেজি মিনিকেট চাল, দুই কেজি মসুর ডাল, দুই কেজি মটর ডাল, সয়াবিন তেল পাঁচ লিটার, দুই কেজি আটা, দুই কেজি ময়দা, এক কেজি লবণ, তিন কেজি চিনি, এক কেজি গুঁড়ো দুধ, চা-পাতা চার শ গ্রাম, খেজুর দুই কেজি, এক কেজি গুড়া সাবান আর গায়ে মাখা সাবান দুইটি।’

রমজানের পাশাপাশি আসন্ন পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে গরিব দুস্থদের কিছু দিচ্ছেন কিনা সেকথা জানতে চাইলে তারা জানান, ইচ্ছে থাকলেও এবার সেটা সম্ভব হচ্ছে না। কেননা বাজেটে কুলাচ্ছে না। এই আয়োজনের পুরোটাই করা হয় মানুষের অনুদানে। অনুদানে যতটুকু পাওয়া যায় পঞ্চায়েত কমিটি তাই বিতরণ করে দেন দরিদ্র মানুষের মাঝে।

পঞ্চায়েত কমিটির বিলি বন্টন কি ঠিকঠাক মতন হয়? এলাকার বাসীন্দারা কি ঠিক মতন সেই সামগ্রী পাচ্ছেন? এর উত্তরে অবশ্য এলাকার লোকজনই দিয়েছেন। তারা বলছেন, ‘আমাদের পঞ্চায়েত সব সেবামূলক কাজ নিয়ম মতন করে। তাছাড়া কারো সম্পর্কে কোনো অভিযোগ পাওয়া গেলে পঞ্চায়েত কমিটি সাথে সাথে তদন্ত করে তার ভিত্তিতে ব্যবস্থাও নেন। এখানে ফাঁকি দেয়ার কোনো ব্যাপার নেই।’

(টাকাটাইমস/২৭মে/পিএ/কেএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :