মির্জাপুরের শিক্ষিকা প্রজ্ঞা লাবণী রবীন্দ্রসংগীতে দেশসেরা

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০১৭, ১৭:৪৪

আন্ত শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউশন (পিটিআই) সাংস্কৃতিক প্রতিযোগিতায় রবীন্দ্রসংগীতে জাতীয় পর্যায়ে প্রথম হয়েছেন টাঙ্গাইলের মির্জাপুরের শিক্ষিকা প্রজ্ঞা লাবণী। তিনি মির্জাপুর উপজেলার ভাতগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা।

সম্প্রতি এক অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান পুরস্কার তুলে দেন প্রজ্ঞা লাবণীর হাতে।

প্রজ্ঞা লাবণী মির্জাপুর উপজেলার বাগজান গ্রামের নন্দ দুলাল গোস্বামী ও নূপুর গোস্বামী দম্পতির মেয়ে।

গত ২৩ মে ঢাকায় প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরে অনুষ্ঠিত হয় আন্ত পিটিআই সাংস্কৃতিক প্রতিযোগিতা। ওই প্রতিযোগিতায় রবীন্দ্রসংগীতে অংশ নিয়ে প্রজ্ঞা লাবণী প্রথম স্থান অর্জন করেন। এর আগে ২০১৬ সালে টাঙ্গাইল পিটিআই থেকে সাংস্কৃতিক প্রতিযোগিতায় (রবীন্দ্রসংগীত) অংশ নিয়ে প্রথম হয়ে সবার নজরে আসেন লাবণী। পরে একে একে জেলা ও বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে পৌঁছান।

প্রজ্ঞা লাবণী মযমনসিংহ সরকারি আনন্দমোহন কলেজ থেকে উদ্ভিদ বিজ্ঞানে স্নাতকোত্তর শেষে ভাতগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগ দেন। শিক্ষকতার পাশাপাশি সংগীতচর্চা করেন তিনি।

প্রজ্ঞা লাবণীর বাবা নন্দ দুলাল গোস্বামীও একজন শিল্পী। স্বনামধন্য সংগীতশিল্পী হিসেবে পরিচিতি রয়েছে টাঙ্গাইলসহ আশপাশের এলাকাগুলোতে। তিনি তার দুই মেয়ে প্রজ্ঞা লাবণী ও শানন্দা গোস্বামীকে সংগীতে তালিম দেন। সানন্দাকে শেখান নজরুলসংগীত।

মেয়ের সফলতায় বাবা নন্দ দুলাল বলেন, ‘পিতা হিসেবে নয় একজন শিক্ষক হিসেবে আমি সফল। ১০ বছর ধরে আমি সাধনা করে আসছিলাম। নিজে যেখানে পৌঁছাতে পারিনি, মেয়ে এবং আমার ছাত্রীকে সেখানে পৌঁছে দিতে পেরেছি।’ তবে এখানেই থেমে থাকতে চান না প্রজ্ঞা লাবণী। তার ইচ্ছা সংগীতে উচ্চতর ডিগ্রি নেয়া। জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় প্রথম হওয়ার অনুভূতি জানাতে গিয়ে প্রজ্ঞা বলেন, ‘যেখানেই থাকি লক্ষ্য ও ইচ্ছাশক্তি নিয়ে এগিয়ে গেলে সফলতা আসবে এটা আমার বিশ্বাস। চর্চা ও সাধনার মাধ্যমে ভবিষ্যতে সংগীতের ওপর উচ্চতর ডিগ্রি নেওয়ার আশা করি।’ তিনি সবার আশীর্বাদ কামনা করেন।

(ঢাকাটাইমস/২৮মে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :