বেশি না খেলে দুর্বল হবে, শিশু মীমকে খালেদা

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মে ২০১৭, ২১:৩৫ | প্রকাশিত : ২৮ মে ২০১৭, ২০:১৯

এই প্রথম বড় কোনো ইফতার অনুষ্ঠানে যোগ দিয়েছে রাবেয়া ইসলাম মীম। এজন্য তার খুশির শেষ নেই। আবার সেটা যদি হয় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি প্রধান বেগম খালেদা জিয়ার আমন্ত্রণে তাহলে তো কথাই নেই। শুধু তাই নয়, অন্য বন্ধু-বান্ধবীদের সঙ্গে ইফতারে যোগ দিলেও মীমকে বসতে হবে খালেদা জিয়ার পাশের চেয়ারে। খবরটা কানে যাওয়াতেই তার পিলে চমকে যাওয়ার অবস্থা। অবশ্য এমন একজন মানুষের পাশে বসার সুযোগ পাওয়ায় আনন্দের সীমা নেই মীমের।

অন্যান্য বছরের মতো এবারও প্রথম রমজানে ওলামা-মাশায়েখ-এতিমদের সম্মানে ইফতারের আয়োজন করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রবিবার সন্ধ্যায় রাজধানীর ইস্কাটনে লেডিস ক্লাবে এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

ইফতারে মঞ্চে খালেদা জিয়ার সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বেশ কয়েকজন আলেম ও কয়েকজন ইয়াতিম ছাত্র-ছাত্রী একসঙ্গে ইফতার করেন। এদের একজন মীম। সে রাজধানীর মদিনাতুল উলুম মডেল ইন কামিল মাদ্রাসার সপ্তম শ্রেণির ছাত্রী।

মীমের গ্রামের বাড়ি নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে। বাবা নেই। মা আছেন। তিন বোন ও এক ভাইয়ের মধ্যে সে সবার ছোট।

খালেদা জিয়ার আমন্ত্রণে এই ইফতারে মদিনাতুল উলুম মহিলা কামিল মাদ্রাসা ছাড়াও রহমতে আলম মিশন (তেজগাঁও), শান্তিনগর বাজার মসজিদ মাদ্রাসা ও এতিমখানা এবং ফকিরাপুল মাদ্রাসা ও এতিমখানার দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

খালেদা জিয়া অনুষ্ঠানস্থলে আসেন সাড়ে ছয়টার দিকে। এসে তিনি হেঁটে হেঁটে ছাত্র-ছাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এদিকে প্রধান অতিথি আসার আগেই মঞ্চে কারা বসবেন সেই খোঁজের মধ্যেই চলে আসে মীমের নাম। মীম ছাড়াও আরও একজন ছাত্রী ও দুই ছোট্ট শিশু মঞ্চে ছিল।

মীম মঞ্চে বসার পরই ঢাকাটাইমসের পক্ষ থেকে তার কাছে জানতে চাওয়া হয়- কেমন তার অনুভূতি। মীমের ভাষায়, ‘ যখন আমার কথা বলা হলো তখন আমার অনেক ভয় লাগতেছিল, আবার খুশিও লাগতেছিল।’

কেন ভয় আবার খুশি লাগছে- এমন প্রশ্নে কিছুটা লাজুক হাসি দিয়ে সে বললো, ‘আমি এই প্রথম এখানে এসেছি। যার পাশে বসবো তিনি অনেক বড়, মহান একজন মানুষ। এজন্য ভয় লাগছে। আবার তার মতো মানুষের কাছে বসতে পারলাম এই জন্য খুশি লাগতেছে।’

খালেদা জিয়া এলে তিনি কেমন আছেন এসব জানতে চাইবেন এটাও বলেন মীম।

অবশেষে মীমের আনন্দের মুহূর্ত চলে আসে ছয়টা ৩৫ মিনিটে। খালেদা জিয়া মঞ্চে উঠে সবার সঙ্গে কুশল বিনিময় করেন। নির্ধারিত চেয়ারে বসে প্রথমে ডান পাশে বসা মীমের চেয়ারটি একটু কাছে এনে দিতে বলেন। নিরাপত্তা কর্মীরা চেয়ারটি কাছে নিয়ে গেলে মীমের সঙ্গে কথা বলেন সাবেক এই প্রধানমন্ত্রী।

আবার ফাঁকে ফাঁকে মীমকেও খালেদা জিয়ার সঙ্গে কথা বলতে দেখা গেছে।

ইফতারের সময় এটা ওটা খাওয়ার জন্য আঙুল দিয়ে ইশারা করতে দেখা গেছে। কখনো মির্জা ফখরুলকে মীমের দিকে ইফতারের কিছু আইটেম এগিয়ে দিতে দেখা গেছে।

ইফতার শেষে মীমের কাছে জানতে চাওয়া হয় কি কথা হলো বিএনপি চেয়ারপারসনের সঙ্গে। ঢাকাটাইমসকে মীম বললো, ‘আমি কেমন আছি, বাড়ি কোথায়, কোন ক্লাসে পড়ি, বাসায় কে কে আছে এসব জানতে চেয়েছেন। আবার জিজ্ঞাসা করেছেন, ‘সেহরিতে কী খাই।’

তোমাকে খাবার খেতে বলতে দেখা গেছে- ‘হ্যাঁ আমি খুব খেতে পারি না। তিনি (খালেদা জিয়া ) আমাকে বলেন, বেশি করে খাও। বেশি না খেলে তো তুমি দুর্বল হয়ে পড়বা।’ তখন আমি হেসে দিছি, তিনিও হেসে দিছেন।’

আর কোনো কথা হয়েছে- ‘ইফতারের পর বলছে, ভালো করে পড়াশোনা করতে।’

তুমি কোনো কথা বলোনি- হ্যাঁ আমিও জিজ্ঞাস করেছি আপনি কেমন আছেন, শরীর কেমন আপনার। বলছেন, ভালো আছি।’

ইফতারে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ড. আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল কাইয়ুম, আব্দুস সালাম, ধর্মবিষয়ক সম্পাদক বদরুজ্জামান খান খসরু, সহ-ধর্মবিষয়ক সম্পাদক আব্দুল বারী ড্যানী, জাতীয়তাবাদী ওলামা দলের সভাপতি মাওলানা হাফেজ আব্দুল মালেক, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা শাহ নেছারুল হক প্রমুখ ইফতার মাহফিলে অংশ নেন।

ইফতারে আরও অংশ নেন বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান মাওলানা সাইয়িদ কামাল উদ্দিন জাফরী, রাজধানীর সোহবানবাগ জামে মসজিদের খতিব মাওলানা শাহ ওয়ালী উল্লাহ, কামরাঙ্গীরচরের জামিয়া নূরিয়ার মোহাদ্দিস মাওলানা মজিবুর রহমান হামিদী, মসজিদ মিশনের সেক্রেটারি জেনারেল মাওলানা খলিলুর রহমান মাদানী, চট্টগ্রামের মীরের সরাইয়ের পীর সাহেব মাওলানা আব্দুল মোমেন নাছেরী প্রমুখ।

ইফতারের আগে দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়।

(ঢাকাটাইমস/২৮মে/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এমপি-মন্ত্রীর স্বজন কারা, সংজ্ঞা নিয়ে ধোঁয়াশায় আ.লীগ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :