সেরা সময়ে তামিম

জহির উদ্দিন মিশু, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মে ২০১৭, ১২:১৭ | প্রকাশিত : ২৯ মে ২০১৭, ০৮:২৯

২০০৭ সালে লাল-সবুজের জার্সি গায়ে জড়ান তামিম ইকবাল। এরপর থেকে অদ্যাবধি ১৬৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। করেছেন ৫,৪৫০ রান। এই দীর্ঘ ক্যারিয়ারে নানা চড়াই-উতরাই পেরিয়ে টাইগারদের ভরসার জায়গা হয়ে উঠেছেন এই ড্যাশিং ওপেনার। সাম্প্রতিক সময়গুলোতে তার ব্যাটও হাসছে আশার সঙ্গে পাল্লা দিয়ে। গত সাতটি ইনিংসে তার পারফরম্যান্স বিবেচনায় নিলে বলা যায়, এটাই তামিমের সেরা সময়।

ধারাবাহিক পারফরম্যান্স দিয়ে লাইমলাইটে এসেছেন তামিম। চলতি বছর এখন পর্যন্ত আট ম্যাচের সাত ইনিংসে ব্যাট হাতে ২২ গজে নেমেছেন তিনি। সেখানে তার মোট রান ৪৩২। রয়েছে ২টি করে শতক ও অর্ধশতকের ইনিংস। সর্বোচ্চ সংগ্রহ ১২৭। এসব পরিসংখ্যানকে ছাপিয়ে আলোচনায় তামিমের ব্যাটিং গড়। এই মুহূর্তে ক্যারিয়ারের সবচেয়ে বেশি গড় ৬৬ বহন করছেন তামিম। যেটা তাকে সময়ের সেরার আসনে বসাল।

তার আগে ২০১৫ সালটা দারুণ কাটে তামিমের। তখন তার ব্যাটিং গড় ছিল ৪৬.৩৭। ওই বছর ১৮টি ম্যাচে ৭৪২ রান করেন তামিম। সর্বোচ্চ ইনিংস ১৩২। ছিল ২টি শতক আর ৫টি অর্ধশতকের ইনিংস। গেল বছরটা কাটে সাদামাটাভাবে। ৯ ম্যাচে ৪০৭ রানের পাশাপাশি ১টি শতক আর ২টি অর্ধশতক হাঁকান তামিম। ব্যাটিং গড় ৪৫.২২।

কয়েকদিন পরেই শুরু চ্যাম্পিয়নস ট্রফির জমজমাট লড়াই। ফর্মের তুঙ্গে থাকা তামিম ইকবালকে নিয়ে ভাবতে হতে পারে প্রতিপক্ষকে, যদিও চ্যাম্পিয়নস ট্রফির লড়াইয়ে বাংলাদেশের গ্রুপে আছে বিশ্বের সেরা তিন দল। তবে তার ধারাবাহিক ব্যাটিংয়ে বাংলাদেশকে নিয়ে ভরসা পাচ্ছেন ভক্তরাও।

১ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে মাশরাফিদের চ্যাম্পিয়ন্স ট্রফির যাত্রা। ৫ জুন ইংল্যান্ডের ওভালে নিজেদের দ্বিতীয় ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আর গ্রুপ পর্বের নিজেদের শেষ ম্যাচ ৯ জুন কার্ডিফের সুফিয়া গার্ডেনে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে তামিম-সাকিবরা।

তিন প্রতিপক্ষের বিপক্ষে তামিমের পারফরম্যন্স উল্লেখ করার মতো। কিউইদের সঙ্গে ১৮ বারের দেখায় ৫৩০ রান করেছেন তামিম। রয়েছে ৫টি অর্ধশতক ও একটি শতক। ব্যাটিং গড় ২৯.৪৪। ইংল্যান্ডের বিপক্ষে ১২টি ওয়ানডেতে ৩৪১ রানের পাশাপাশি করেছেন ১টি শতক। ওজিদের বিপরীতে করেন সাত ম্যাচে ১৮৬ রান। রয়েছে ২টি অর্ধশতকও।

২০১৫ সালে তামিম ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে চার হাজারি ক্লাবে নাম লেখান। মুশফিকুর রহিমের পর তামিম ইকবাল বাংলাদেশের ২য় ক্রিকেটার হিসাবে টেস্টে দ্বিশতক করেন। এছাড়া ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের বিপক্ষে প্রথম বাংলাদেশির মধ্যে শতকের দেখা পান তামিম। প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে গড়েন হাজার রানের মাইলফলক। ওয়ানডে আর টেস্ট ক্রিকেটে বর্তমানে বাংলাদেশিদের মধ্যে সর্বাধিক রানের মালিক তামিম। টি-টোয়েন্টিতে আছেন দ্বিতীয় স্থানে।

(ঢাকাটাইমস/২৯মে/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিরে স্মৃতিকাতর শাহরিয়ার নাফিস, আছে আক্ষেপও

রোনালদো নেই, সাদিও মানের জোড়া গোলে আল নাসরের জয়

সেমিফাইনালের আগে নিষেধাজ্ঞায় এমিলিয়ানো মার্টিনেজ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন মাহমুদউল্লাহ-শান্তরা

‘অনেক বেশি ক্ষুধার্ত ছিলাম, পেট ভরেনি এখনও’- ৫ উইকেট নিয়ে নাসুম

দুই হলুদ কার্ড পাওয়ার পরও মাঠ ছাড়েননি মার্টিনেজ, ফুটবল আইন কি বলে?

নিশ্চিত হলো ডিপিএলের সুপার লিগের ৬ দল

মুস্তাফিজের ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

পাঞ্জাবকে হারালেও জরিমানা গুনতে হয়েছে হার্দিক পান্ডিয়াকে

মাঝপথে ফেরায় আইপিএল থেকে পুরো টাকা পাবেন মুস্তাফিজ?

এই বিভাগের সব খবর

শিরোনাম :