বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে ইংল্যান্ডে ‘উত্তেজনা’

দেলোয়ার হোসেন, লন্ডন থেকে
| আপডেট : ২৯ মে ২০১৭, ১৫:৫৬ | প্রকাশিত : ২৯ মে ২০১৭, ০৯:৫৬

চ্যাম্পিয়ন্স ট্রফি এখনও শুরু হয়নি। ১ তারিখ বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে ওই টুর্নামেন্ট। তবে তার আগেই ক্রিকেট উত্তেজনা পেয়ে বসেছে লন্ডনে বসবাসকারী উপমহাদেশের ক্রিকেট সমর্থকদের। বার্মিংহামে বাংলাদেশ-পাকিস্তান প্রস্তুতি ম্যাচে গ্যালারি প্রায় ভরে গিয়েছিল। গতকাল ওভালে ভারত-নিউজিল্যান্ড প্রস্তুতি ম্যাচেও পুরো গ্যালারি ছিল ভারতীয় দর্শকে ঠাসা।

কাল ভারতের বিপক্ষে টুর্নামেন্ট শুরুর আগে সর্বশেষ প্রাকটিস ম্যাচ খেলতে নামবে মাশরাফির দল। বার্মিংহাম থেকে একদিন আ্গেই লন্ডনে পৌঁছে গেছে টাইগাররা। গতকাল অবশ্য অনুশীলনে নামেনি বাংলাদেশ দল। হোটেলে আয়েশ করে আর ঘুরে ফিরে সময় কাটিয়েছেন খেলোয়াড়রা। আজ তারা অনুশীলন করবে।

প্রস্তুতি ম্যাচ তো প্রস্তুতি ম্যাচই। আসল লড়াইয়ের আগে প্রস্তুতিটা কেমন হলো তা জেনে নেওয়ার সুযোগ। সঙ্গে ভুল বা দুর্বল দিকগুলো আরেকবার ঠিকঠাক করে নেওয়া। সাধারণত প্রস্তুতি ম্যাচ নিয়ে দদর্শকদের মধ্যে তেমন আগ্রহ থাকে না। কিন্তু ব্যতিক্রম দেখা যাচ্ছে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের ম্যাচগুলো নিয়ে।

লন্ডন সিটিতে এই তিন দেশের অভিবাসী সংখ্যা প্রচুর। বলতে পারেন এখানকার লোকসংখ্যার একটা উল্লেখযোগ্য অংশই এই তিন দেশের, যারা কি না ক্রিকেট পাগল। সচরাচর তো প্রিয় দলের খেলা দেখার তাদের সুযোগ হয় না। তাই প্রস্তুতি ম্যাচগুলোতে উপচে পড়ছে দর্শক।

টিকিট কাউন্টারে এবং ভারতীয় ও বাংলাদেশি সমর্থেকদের সঙ্গে কথা বলে যতদূর জানা গেল তাতে ওভালে মাশরাফি- কোহলিদের ম্যাচে পুরো গ্যালারি ভরে যাবে। এই ম্যাচ নিয়ে স্বাভাবিক কারণেই ইংরেজদের মধ্যে তেমন কোনো আগ্রহ নেই। তবে বাংলাদেশি সমর্থক ও ভারতীয় সমর্খকদের মধ্যে ইতিমধ্যে উত্তেজনা শুরু হয়ে গেছে।

বাংলাদেশ অন্য গ্রুপে থাকায় শেষ চারে না উঠলে এবারের চ্যাম্পিয়ন্স লিগে ভারত কিংবা পাকিস্তানের বিপক্ষে ম্যাচ নেই। আর এ কারণেই গুরুত্বহীন প্রস্তুতি ম্যাচটা সমর্থকদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে ওঠেছে।

মাঠে এবং মাঠের বাইরে ভারত পাকিস্তান চিরকালের প্রতিদ্বন্দ্বী। তবে গত কয়েক বছরে পাকিস্তানের অবনমন এবং বাংলাদেশের উত্থানে নতুন প্রতিযোগিতা শুরু হয়েছে। পাকিস্তানের স্থানটা আস্তে আস্তে নিয়ে নিচ্ছে বাংলাদেশ। মানে পাকিস্তানকে পিছনে ফেলে ভারতের প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠেছে বাংলাদেশ।

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আগে যে উত্তেজনার সৃষ্টি হতো খেলোয়াড়, মিডিয়া এবং সমর্থকদের মধ্যে এখন আর সেটা নেই। বরং বাংলাদেশ ম্যাচ নিয়েই তুলনামূলক বেশি উত্তেজনা। সেটা খেলার মাঠে হোক, মিডিয়াতে বা গ্যালারিতে হোক।

ওভালে কাল গ্যালরিতে গলা ফাটাবেন দুই দলের হাজার হাজার সমর্খক। লন্ডনে অঞ্চল ভেদে বাংলাদেশি সমর্থক গোষ্ঠী রয়েছেন যাদের প্রিয় দলটির ম্যাচ হলেই সব কাজ কর্ম বন্ধ। সম্প্রতি আয়ারল্যান্ডে অনুষ্ঠিত তিন দেশীয় ওয়ানডে টুর্নামেন্টেও বাংলাদেশকে সমর্থন করতে সেখানে ছুটে গিয়েছিলেন তারা।

সেই দলের একজনের নাম ইশতিয়াক। গতকাল ওভালে দেখা গেল তার সঙ্গে। জানালেন, ভারত ম্যাচে তারা একসঙ্গে ১০০ জন বাংলাদেশি সমর্থক গ্যালারির নির্দিষ্ট একটা অংশে বসবেন। বাংলাদেশ দলের জার্সি ও দেশের পতাকা থাকবে তাদের হাতে। জানালেন, লন্ডন থেকে এমন ১৫ থেকে ২০টা সমর্খক গোষ্ঠী খেলা দেখতে আসবে। এমনকি লন্ডনের বাইরে থেকেও প্রচুর বাংলাদেশি বংশোদ্ভুতরা আসবে ম্যাচটা দেখতে।

অন্যদিকে ভারতীয় সমর্থকরা তো আরও সিরিয়াস। গতকাল নিউজিল্যান্ড ম্যাচের ৯৮ শতাংশ দর্শকই ছিল ভারতীয়। বাংলাদেশ ম্যাচ নিয়ে তো তারা আরো বেশি আগ্রহী। কয়েকজন ভারতীয় দর্শকদের সঙ্গে কথা বলে জানা গেল সে কথাই। চিন্ময় গুড্ডপা নামের এক ভারতীয় সমর্থক বললেন, ‘বাংলাদেশ এখন অনেক ভালো খেলছে। বড় দল হয়ে গেছে। নিউজিল্যান্ড ম্যাচের চেয়ে বাংলাদেশ ম্যাচ নিয়ে আমরা বেশি আগ্রহী। আশা করি আমরা বাংলাদেশকে হারাতে পারব।’

অন্যদিকে বাংলাদেশি সমর্থকদের চাওয়া শক্তিশালী ভারতকে হারিয়ে তাদের মুখ উজ্জ্বল করুক মাশরাফিরা। খালিদ নামের এক দর্শক বললেন, ‘এখানে আমরা সবাই মিলে মিশে বসবাস করি। কারো সঙ্গে কোনা বিরোধ নেই। তবে ভারতকে হারাতে পারলে আমাদের মাথা একটু উঁচু হয় আর কি।’

(ঢাকাটাইমস/২৯মে/ডিএইচ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :