উপন্যাস থেকেই বেশি হচ্ছে হলিউড সিনেমা?

তাজরিন জাহান তারিন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০১৭, ১২:৫৭

সিনেমা তৈরি ইতিহাসের শুরু থেকে অনেক বই থেকে বিখ্যাত সব ছবি তৈরি হয়ে আসছে। কিন্তু দিন দিন হলিউডের ছবিগুলোর গল্প বই কেন্দ্রিক হয়ে যাচ্ছে। দেখে মনে হচ্ছে প্রযোজক এবং পরিচালক ভাল চিত্রনাট্যকারের অভাবে ভুগছেন। যার ফলে তারা বইয়ের দোকানগুলোর ওপরে হামলে পরছেন। থ্রিলার, কমিক, শিশুতোষ কোন বই-ই বাদ যাচ্ছেনা ছবি নির্মাণ থেকে। কান চলচ্চিত্র উৎসব তার বড় প্রমাণ। কান চলচ্চিত্র উৎসবের ‘পালমে ডি’অর’ সেরা পুরস্কারের জন্য যে ছয়টি ছবি নির্বাচিত হয়েছে। তার সবগুলোই বই থেকে নেয়া। বইয়ের গল্পের এত জনপ্রিয়তার কারণে চলচ্চিত্র নির্মাতারা বই প্রকাশের অপেক্ষা না করে আগেই সত্ত্ব কিনে নিচ্ছেন।

বই থেকে ছবি নির্মাণ করাকে নিয়ে ফরাসি পরিচালকদের একজন নাথালি পিয়াস্কোস্কি বলেন, ‘বই থেকে গল্প নেয়ার অনেক বেশি চাহিদা রয়েছে’। কানের চলচ্চিত্রগুলোর মধ্যে অন্যতম একটি ‘দ্যা বেগুয়াইল্ড’। সোফিয়া কাপোলা টমাস কুলিনের ক্লাসিক ‘সাউদার্ন গথিক’ উপন্যাস থেকে তৈরি করেছেন ‘দ্যা বেগুয়াইল্ড’। অভিনয় করেছেন কলিন ফেরেল। যেখানে তিনি একজন সুদর্শন ইউনিয়ন অফিসার থাকেন। যেখানে তিনি আমেরিকার সিভিল ওয়ার এর সময় মেয়েদের একটি স্কুলে ভেতরে যৌন নির্যাতন চালিয়েছিলেন। অন্যদিকে জায়েস ক্যারোল ওটসের যৌন মনোবিজ্ঞানভিত্তিক নাটক ‘ডাবল ডিলাইট’ কে ফরাসি পরিচালক ফ্র্যাঙ্কোইস ওজন তাঁর ‘অ্যামান্ট ডাবল’য়ে এক ধরনের অকল্পনীয় মাত্রায় উপস্থাপন করেছেন।

এই সপ্তাহেই ১৩০ জনের বেশি আন্তর্জাতিক প্রযোজক কানের বইয়ের মার্কেটে একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সেখানে প্রকাশকরা তাদের নতুন প্রকাশিত এবং শীগ্র প্রকাশিত হবে এমন বই উপস্থাপন করেন।

পিয়স্কোস্কি যুক্তি দিয়ে বলেন,‘একটি বই থেকে গল্প নেয়া নিশ্চিত সাফল্যের নিশ্চয়তা দেয়। এবং ছবি তৈরিতে সাহায্য করে’। কান চলচ্চিত্র উৎসবই একমাত্র কারণ যেখানে ক্রমবর্ধমান উৎসবগুলোতে প্রকাশকরা বই নিয়ে আসে ছবির স্ক্রিপ্ট এর জন্য। বার্লিন উৎসবে ‘বুক অ্যাট দ্য বার্লিনালি’ নামে তাদের নিজস্ব শোকেস রয়েছে।এটার সাথে যুক্ত রয়েছে বিশ্বের সবচেয়ে বড় বইয়ের বাজার ‘ফ্রাঙ্কফুট বই মেলা’। ঠিক একই ভাবে ‘পিচিং সেশন’ নামে একটি সংগঠন বর্তমান সময়ে লস অ্যাঞ্জেলস এবং সাংহাইতে কার্যক্রম চালায়।

এ বছর কান চলচ্চিত্র উৎসবের বড় চুক্তিগুলোর একটি হচ্ছে শিশুদের বই। মুমিন্স ছবির ফ্র্যাঞ্চাইজি ‘দ্য ফিনিশ স্টোরিবুক’ চায়না তে বিক্রি হয়েছে। কমিক বইয়ের দৌড়ও কম নয় এবারের কানে। লুস বেসসন এর বিশাল প্রোজেক্ট ‘দ্য ফিফথ এলিমেন্ট’ তৈরি হয়েছে ফরাসি কমিক বুক থেকে।

এদিকে নাথালি কার্নিপ্যান্টের মতে, ‘বেশির ভাগ পরিচালকই বইয়ের গল্প সোজাভাবে তুলে দিতে রাজি নয়’। তার সংস্থা সিএএল বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রকাশনা সংস্থার সাথে কাজ করে। অন্যদিকে পরিচালকগণ বলেন গল্প খোঁজার বদলে তারা অন্য কিছু খোঁজেন। পরিচালক গল্প থেকে যেভাবে স্ক্রিনে আবেগগুলো নিয়ে আসেন তা খুব সহজ জিনিস নয়। কিন্তু ছবির জন্য গল্প বই থেকে বেছে নেয়া আর্থিকভাবে সব সময় লাভবান নয় যা বেশির ভাগ মানুষ বিশ্বাস করে। গড়ে একটি গল্প প্রায় ৪৫০০০ ইউরোতে বিক্রি হয়। এবং যদি ছবির লভ্যাংশ ২০০,০০০ ইউরোতে পৌঁছায় তবে লেখকগণ তারও একটি অংশ পান।

ঢাকাটাইম্‌স/২৯ মে/টিজেটি/এমইউ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :