নতুন নতুন উদ্ভাবন বাস্তবায়ন করবে এটুআই

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০১৭, ১০:৩১ | প্রকাশিত : ৩০ মে ২০১৭, ১০:২৮

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আয়োজনে ‘সার্ভিস ইনোভেশন ফান্ডের নবম রাউন্ডের প্রকল্পসমূহের ওরিয়েন্টেশন এবং চুক্তি স্বাক্ষর হয়েছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এই চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার।

সার্ভিস ইনোভেশন ফান্ডের চলমান ধারায় মোট ৩০টি প্রকল্প এই রাউন্ডে অনুমোদন পেয়েছে। একটি প্রতিযোগিতামূলক প্রক্রিয়ার মাধ্যমে এ যাবৎ নয়টি রাউন্ডে মোট ১৬৩টি প্রকল্প পুরস্কৃত করা হয়েছে। যেগুলো বিভিন্ন সরকারি দপ্তর, বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও সংস্থা, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায় থেকে এসেছে।

এছাড়াও তরুণ উদ্ভাবকদের কাছ থেকে আসা উদ্ভাবনী উদ্যোগসমূহ বাস্তবায়নে এটুআই প্রোগ্রাম থেকে অনুদান প্রদান করা হচ্ছে।

জনগণের সেবা প্রাপ্তি আরো সহজ করতে ও সরকারি সেবার মান উন্নয়নে সরকারি, বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের ইনোভেশন প্রচেষ্টায় সহায়তা প্রদান করতে এবং বিদ্যমান ক্ষুদ্র ও মধ্যম পর্যায়ের উদ্যোগসমূহে উদ্ভাবনী দক্ষতার বিকাশে চালু করা হয় ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’। বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও ইউএসএইড এর সমন্বয়ে গঠিত এ ফান্ড পরিচালিত হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাস্তবায়নাধীন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মাধ্যমে।

প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম এনডিসি উপস্থিত চিফ ইনোভেশন অফিসার এবং ইনোভেশন অফিসারগণকে বিশেষভাবে অনুরোধ করেন এই সকল উদ্ভাবনী প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর থেকে সকল প্রকার সহায়তা নিশ্চিত করার জন্যে।

বছর জুড়ে সার্ভিস ইনোভেশন ফান্ডের জন্যে প্রস্তাব অনলাইনে গ্রহণ চলছে। যে কেউ www.ideabank.eservice.gov.bd ওয়েবসাইটে গিয়ে একটি সহজ ফরম পূরণ করে তার আবেদন প্রেরণ করতে পারে।

জমাকৃত প্রকল্প আবেদন একটি প্রতিযোগিতামূলক উপায়ে যাচাই-বাছাই এবং কারিগরি বিশেষজ্ঞদের সামনে উপস্থাপনের হবার পরে তা অনুমোদনের জন্যে সার্ভিস ইনোভেশন ফান্ডের এক্সিকিউটিভ কমিটির সামনে উপস্থাপন করা হয়। এই পুরো প্রক্রিয়াতে এটুআই প্রোগ্রাম থেকে উদ্ভাবকদের সকল প্রকার কারিগরি সহায়তা প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/৩০মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :