জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে নানা কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০১৭, ১০:২৯

আজ ৩০ মে। বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি। দিনটি স্মরণে রাজধানী ঢাকাসহ সারাদেশে দোয়া মাহফিল, আলোচনা সভা ও দরিদ্রদের মাঝে খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে বিএনপি ও সহযোগী সংগঠন।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার বাগবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান। তার বাবার নাম মনসুর রহমান এবং মায়ের নাম জাহানারা খাতুন ওরফে রানী। পাঁচ ভাইয়ের মধ্যে জিয়া ছিলেন দ্বিতীয়।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ছিলেন তিনি। ছিলেন জেড ফোর্সের অধিনায়ক। মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য বাংলাদেশ সরকার তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করে। ১৯৭৭ সালের ২১ এপ্রিল বাংলাদেশের অষ্টম রাষ্ট্রপতি হন তিনি। এবং ১৯৭৮ সালের ১লা সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠা করেন।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে কিছু সেনাসদস্যের হাতে নিহত হন সে সময়ের রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান।

প্রতিবছর ৩০ মে তারিখকে জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী হিসেবে পালন করে বিএনপি। এ উপলক্ষে এ বছর ১৫ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে বিএনপি ও এর সহযোগী অঙ্গ সংগঠনগুলো। এর মধ্যে রয়েছে আজ সকাল ছয়টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন। একইভাবে সারা দেশে দলীয় কার্যালয়গুলোতে এই কর্মসূচি পালন করা হচ্ছে।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে আজ সকাল ১০টায় তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এছাড়া আজ সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে জিয়াউর রহমানের জীবনী নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ছাত্রদল।

ঢাকাটাইমস/২৫মে/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :