দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হচ্ছে মোরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০১৭, ১৪:৩২ | প্রকাশিত : ৩০ মে ২০১৭, ১৩:১৮

চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ‘মোরা’ ধীরে ধীরে বাংলাদেশের অভ্যন্তরে স্থলভাগে নিম্নচাপে পরিণত হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার দুপুরে আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, স্থলে উঠে আসার পর ঘূর্ণিঝড় ‘মোরা’ দুর্বল হয়ে গেছে। ধীরে ধীরে বৃষ্টি ঝরিয়ে এটি এখন নিম্নচাপে পরিণত হচ্ছে। এ কারণে চট্টগ্রাম-কক্সবাজার উপকূলীয় এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হবে। আরও কয়েক দিন এ বৃষ্টিপাত স্থায়ী হবে বলে জানান তিনি।

বজলুর রশিদ জানান, আগামী দুইদিন ঢাকায় বৃষ্টি হবে। এরপর আবহাওয়া স্বাভাবিক হবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বেলা সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম, কক্সবাজার, হাতিয়া, কুতুবদিয়া, সন্দ্বীপ, ভোলা, চাঁদপুর, নোয়াখালী, সীতাকুণ্ডসহ বড় এলাকাজুড়ে ছিল এই ঘূর্ণিঝড়। এর প্রভাবে এসব এলাকায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। ধীরে ধীরে এটি দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। ঘূর্ণিঝড়টি বাংলাদেশেই অবস্থান করছে। এটি বড় ধরনের ঘূর্ণিঝড়, তাই আরও বৃষ্টি ঝরিয়ে এটি দুর্বল হবে। ঘূর্ণিঝড়–পূর্ববর্তী আবহাওয়ায় ফিরে যেতে আরও ১০-১২ ঘণ্টা লাগবে বলে।

ঘূর্ণিঝড় মোরা আজ সকাল ছয়টার দিক থেকে কক্সবাজার-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে শুরু করে। সকাল সাড়ে সাতটার দিকে এটি কক্সবাজার উপকূল অতিক্রম করে চট্টগ্রামের দিকে অগ্রসর হয়।

এর আগে ঘূর্ণিঝড় ‘মোরা’ মঙ্গলবার ভোরে কক্সবাজারের টেকনাফ ও সেন্টমার্টিন সমুদ্র উপকূলে আঘাত হানতে শুরু করে। ঝড়ে সেন্টমার্টিনে প্রায় দেড় শতাধিক এবং টেকনাফ ও কক্সবাজারে অর্ধশতাধিক বাড়িঘর বিধ্বস্ত হওয়ার পাশাপাশি গাছপালা উড়ে গেছে।

(ঢাকাটাইমস/৩০মে/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :