ইফতারিতে দুই পদ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০১৭, ১৫:১৭

ইফতারিতে ছোলা আর বেগুনি বাঙালি মুসলমানের পাতে পড়বেই। রমজানের বিকেলে ঘরে ঘরে তৈরি হয় এগুলো। যারা জানেন না, তাদের জন্য থাকছে ছোলা ও বেগুনির প্রস্তুত প্রণালি। মানসুরা হোসেনের সহায়তায় জানিয়েছেন উদরাজী রান্নাঘরের প্রতিষ্ঠাতা ও রান্নাপ্রেমী সাহাদাত উদরাজী

ছোলায় আলু-টমেটো

উপকরণ

ছোলার ডাল: দুই কাপ

আলু কুচি (চৌকা আকৃতির): পরিমাণমতো

টমেটো কুচি: একটি

পেঁয়াজ কুচি: আধ পেয়ালার কম

আদা বাটা: এক চা চামচ

রসুন বাটা: এক চা চামচ

মরিচ গুঁড়া: ঝাল বুঝে

হলুদ গুঁড়া: সামান্য পরিমাণ

কাঁচামরিচ/ শুকনা মরিচ: (ভাজা)

ধনেপাতা কুচি: এক টেবিল চামচ

তেল: আধ পেয়ালা

লবণ: স্বাদমতো

প্রণালি ছোলা আগে থেকে ভিজিয়ে রাখতে হবে। এরপর ছোলা ও আলু সামান্য লবণ যোগে ভালো করে সিদ্ধ করে নিতে হবে। তারপর পানি ঝরানোর জন্য রেখে দিতে হবে। গরম তেলের মধ্যে পেঁয়াজ কুচি ভালো করে ভেজে আদা, রসুন বাটা দিতে হবে। কয়েকটি কাঁচামরিচও দেওয়া যায়। একটু ভাজা হয়ে গেলে এবার মরিচ গুঁড়া এবং হলুদ গুঁড়া দিতে হবে এবং সামান্য পানি দিয়ে ঝোল করতে হবে। একটা টমেটোর কুচি দিয়ে ভালো করে ভেজে তেল উঠিয়ে নিয়ে সিদ্ধ করে রাখা ছোলা ও আলু দিতে হবে। ভালো করে মিনিট তিনেক ভেজে এক কাপ পানি দিন। পানি দিয়ে কিছুক্ষণের জন্য মধ্যম আঁচে ঢেকে রাখার পর পানি শুকিয়ে আসার দিকে কয়েকটা শুকনা মরিচ ভেঙে দেওয়া যায়। এরপর ধনিয়া পাতার কুচি দিয়ে সর্বশেষে লবণ দেখে রান্না শেষ করতে হবে।

পরিবেশন লেবু, শসার কুচি কিংবা গোল গোল করে পেঁয়াজ কেটে সাজিয়ে কিংবা নিজের পছন্দমতো পরিবেশন করা যায়।

মচমচে বেগুনি

উপকরণ

বেগুন: দুই-তিনটি

হলুদ: সামান্য পরিমাণ

মরিচ: ঝাল বুঝে

জিরা: এক চিমটি

তেল: পরিমাণমতো

চিনি: এক চিমটি

রসুন: এক চামচ

বেসন: পরিমাণমতো

লবণ: স্বাদমতো

প্রণালি বেগুন ভালোভাবে ধুয়ে পাতলা করে কেটে নিয়ে সামান্য লবণ মিশিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। অন্য একটি পাত্রে বেগুনির পুর বানাতে বেগুন অনুযায়ী বেসন, ময়দা, সামান্য হলুদ, মরিচ, এক চিমটি জিরা, এক চিমটি চিনি, এক চামচ রসুন বাটা এবং পরিমাণমতো লবণ ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ধীরে ধীরে পানি মিশিয়ে কিছুটা পাতলা ম- তৈরি করতে হবে। খেয়াল রাখতে হবে ম- যেন খুব বেশি পাতলা না হয় । এবার ম-ে বেগুন চুবিয়ে নিয়ে গরম ডুবো তেলে ভাজতে হবে। হলুদাভ ভাব হলে তেল ঝরিয়ে নামিয়ে নিতে হবে।

পরিবেশন মচমচে বেগুনির স্বাদ বাড়াতে স্বাদবর্ধক বিট লবণ ছিটিয়ে নিজের মতো পরিবেশন করুন। বেগুনি এমনিতে খাওয়া যায়। আবার ছোলা-মুড়ি-পিঁয়াজুর সঙ্গে মেখেও খাওয়া হয়।

(ঢাকাটাইমস/৩০মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :