২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় সাক্ষ্যগ্রহণ সম্পন্ন

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০১৭, ১৫:৫৮ | প্রকাশিত : ৩০ মে ২০১৭, ১৫:৫৭

২০০৪ সালের একুশে আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলা মামলায় সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হয়েছে। আগামী ১২, ১৩ ও ১৪ জুন আসামিদের আত্মপক্ষ শুনানির দিন ঠিক করেছে ট্রাইব্যুনাল।

মঙ্গলবার রাষ্ট্রপক্ষের সর্বশেষ সাক্ষী তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দের সাক্ষ্যগ্রহণ শেষ হওয়ার পর ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারক শাহেদ নূর উদ্দিন আত্মপক্ষ শুনানির এ তারিখ ঠিক করেন।

এদিন এ মামলার আসামি সাবেক উপমস্ত্রী আব্দুস সালাম পিন্টুর পক্ষে এ সাক্ষীকে জেরা শেষ হওয়ার পর রাষ্ট্রপক্ষ মামলাটিতে আর কোনো সাক্ষ্য দেবে না জানালে ট্রাইব্যুনাল মামলাটিতে সাক্ষ্যগ্রহণ সম্পন্ন করেন।

মামলাটির রাষ্ট্রপক্ষের প্রধান কৌশলী সৈয়দ রেজাউর রহমান জানান, মামলাটিতে মোট ৪০৮ জন তালিকাভুক্ত সাক্ষী ছিলেন। তাদের মধ্যে ২২৫ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। রাষ্টপক্ষ মামলার অভিযোগ প্রমাণের জন্য যেসব সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা প্রয়োজনীয় শুধু সেসব সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেছেন।

এর আগে ২০১৬ সালের ২৪ সেপ্টেম্বর থেকে রাষ্ট্রপক্ষের সর্বশেষ এ সাক্ষীর জবানবন্দি দেয়া শুরু করেন। সাত কার্যদিবস জবানবন্দির পর ওই বছর ৩০ অক্টোবর জবানবন্দি শেষ হয়। এরপর ওই বছর ১ নভেম্বর এ সাক্ষীকে জেরা শুরু হয়।

এর আগে মামলাটিতে ২০০৮ সালের ১১ জুন ২২ জনের বিরুদ্ধে আদালতে প্রথম চার্জশিট দাখিল করে সিআইডি। ওই বছর ২৯ অক্টোবর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে ট্রাইব্যুনাল। ২০০৯ সালের ৯ জুন পর্যন্ত ৬১ জনের সাক্ষ্য গ্রহণ করেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

২০০৯ সালের ৩ আগস্ট রাষ্ট্রপক্ষের আবেদনে অধিকতর তদন্তের নির্দশ দেয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল। ২০১১ সালের ৩ জুলাই অধিকতর তদন্ত শেষে তারেক রহমাসসহ আরও ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক চার্জশিট দাখিল করে সিআইডি।

২০১২ সালের ১৮ মার্চ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ সম্পূরক চার্জশিটের ৩০ আসামির অভিযোগ গঠন করে ফের সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে রয়েছেন।

অন্যদিকে সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ২২ জন কারাগারে রয়েছে। মামলার আসামি জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের মানবতাবিরোধী অপরাধের মামলায় এবং হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান ও শরিফ শাহেদুল ইসলাম বিপুলের ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলার মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের নির্মম মৃত্যু হয়। গ্রেনেডের স্পিন্টারের আঘাতে আহত হন কয়েক শতাধিক। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অল্পের জন্য প্রাণে বেঁচে যান।

(ঢাকাটাইমস/৩০মে/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :