বেড়েছে সূচক, কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০১৭, ১৭:৩৪

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এর ফলে টানা দুই দিন পতনের পর উত্থান বিরাজ করেছে বাজার।

এদিন লেনদেনের শুরু থেকে মিশ্র প্রবণতা থাকলেও শেষ ভাগে ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। নির্ধারিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৩১৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা গতকালের তুলনায় ২৪ কোটি ১১ লাখ টাকা কম। গতকাল সোমবার ডিএসইতে ৩৪২ কোটি এক লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির শেয়ার দর।

আজ ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৭৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক শূন্য দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৪৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৯১ পয়েন্টে।

আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ২৩ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬০০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার।

(ঢাকাটাইমস/৩০মে/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত