মাড়ি থেকে রক্ত পড়লে কী করবেন

ডা. আহমাদ বুলবুল
| আপডেট : ৩১ মে ২০১৭, ১০:০৩ | প্রকাশিত : ৩১ মে ২০১৭, ০৯:৫৮

দাঁতের গোড়া বা মাড়ি থেকে রক্ত পড়া এই সমস্যা প্রায়ই শোনা যায়। রোগীরা সাধারণত দাঁত ব্রাশ করার সময় বুঝতে পারেন, তার দাঁতের মাড়ি থেকে রক্ত বের হচ্ছে। এই রক্ত বের হওয়া খুব সাধারণভাবে নেওয়া উচিত নয়। কারণ রক্ত বের হওয়া একটা লক্ষণ মাত্র। মাড়ির রোগ যথা জিনজিভাইটিস ও পেরিওডোন্টাইটিসের ঝুঁকি থেকেই যায়। দাঁতের গোড়া থেকে রক্ত পড়ার কারণ, চিকিৎসা ও প্রতিকার নিয়ে জানিয়েছেন ডেন্টাল সলিউশন, ধানমন্ডি ঢাকার ডেন্টাল সার্জন ডা. আহমাদ বুলবুল।

মাড়ি থেকে রক্ত পড়ার প্রধান কারণ: মাড়ি থেকে রক্ত পড়ার প্রধান কারণ হিসেবে প্লাগকে (খাদ্যকণা ও ব্যাকটেরিয়ার সাহায্যে এক প্রকার আঠালো দ্রব্য) দায়ী করা হয়। প্লাগ মাড়ি মার্জিন করায় আঠালোভাবে লেগে থাকে এবং এক পর্যায়ে তা কঠিন পাথরে রূপ ধারণ করে যা পরবর্তীতে মাড়ি প্রদাহ রোগ জিনজিভাইটিস রূপ নেয় এবং এ পর্যায়ে দাঁত থেকে রক্ত পড়তে থাকে। যদি চিকিৎসা না করানো হয় তাহলে এর ব্যাপ্তি বেড়ে যায়, মাড়ি এবং ঔধি নড়হব (দাঁত যে হাড়ের সঙ্গে লেগে থাকে) আক্রান্ত হয় তখন একে পেরিওডোন্টাইটিস বলা হয়ে থাকে। এছাড়াও কোনো জটিল রোগে আক্রান্ত যেমন লিউকেমিয়া প্লাটিলেট ডিজঅর্ডার। ডেঙ্গুজ্বরের ক্ষেত্রেও রোগীদের মাড়ি থেকে রক্ত পড়তে পারে।

এই রোগ হলে রোগীরা দাঁতের গোড়ায় পাথর (Calculus) দেখতে পায়। মাড়ি ফুলে যায়, ব্যথা হয় এবং সামান্য আঘাতেই মাড়ি থেকে রক্ত পড়তে থাকে। এই অবস্থা অনেক দিন চলতে থাকলে বা চিকিৎসার কোনো প্রকার উদ্যোগ না নিলে Jaw bone হাড় ক্ষয় হয় এবং দাঁত নড়তে থাকে, এক পর্যায়ে দাঁত পড়ে যায়।

মাড়ি থেকে রক্ত পড়ার অন্যান্য কারণ: রক্ত সম্পর্কিত কোনো রোগ থাকলে, সফট টুথব্রাশ ব্যবহার না করলে, দাঁত অথবা মাড়ি সংক্রান্ত রোগ, স্কার্ভি ভিটামিন-‘সি’ ডেফিসিয়েনসি, ভিটামিন-‘কে’ ডেফিসিয়েনসি, এসপিরিন জাতীয় ওষুধ সেবন করা। অনেক সময় আঘাতজনিত কারণে মুখ বা মাড়ি থেকে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে।

মাড়ি থেকে রক্ত পড়ার চিকিৎসা: এই রোগের লক্ষণ দেখার পরপরই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে। স্কেলিংয়ের মাধ্যমে দাঁতের গোড়া থেকে ক্যালকুলাস ফেলে দিতে হবে। প্রয়োজনমতো ওষুধ যেমন metronidazal (৪০০, ২০০) কিনে ৩বার করে ৫ দিন সেবন করা যেতে পারে। এছাড়া আরো সঠিক রোগ নির্ণয়ের জন্য CBC এবং এক্স-রে করা যেতে পারে।

দাঁত থেকে রক্ত পড়ায় প্রতিকার: আমরা সম্পূর্ণ প্রতিকার করতে না পারলেও রক্ত পড়া কমাতে পারি। এক্ষেত্রে তামাক জাতীয় দ্রব্য ব্যবহার এড়িয়ে চলতে হবে। যে স্থান থেকে রক্ত বের হচ্ছে এ রকম স্থানে গজ কাপড়ের সাহায্যে ঠান্ডা পানি দিয়ে চাপ দিতে হবে। যদি ভিটামিনের অভাবজনিত লক্ষণ থাকে তাহলে অতিরিক্ত ভিটামিন-‘কে’ অথবা ‘সি’ সেবন করতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া এসপিরিয়ন জাতীয় ওষুধ খাওয়া উচিত নয়। প্রয়োজনমতো মাড়ি ম্যাসেজ করতে হবে। সফট টুথব্রাশ ব্যবহার করতে হবে।

(ঢাকাটাইমস/৩১মে/জেএস)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :