সূচক ও লেনদেন দুটোই বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০১৭, ১৬:৩৯

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বুধবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন।

এর ফলে টানা দ্বিতীয় দিনের মতো উত্থান বিরাজ করেছে বাজারে। আজকে লেনদেনের শুরুতে উত্থান-পতন থাকলেও ৩৫ মিনিট পর ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক।

বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৬ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, একদিনের ব্যবধানে দৈনিক লেনদেন বৃদ্ধি পেয়েছে ৫৯ শতাংশ, যা ইতিবাচক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা। গতকাল যেখানে দৈনিক লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার টাকা, সেখানে আজ লেনদেন হয়েছে ৫০৬ কোটি ১৯ লাখ ৭৯ হাজার টাকা। অর্থাৎ একদিনের ব্যবধানে দৈনিক লেনদেন বেড়েছে ১৮৮ কোটি ৩০ লাখ ৪১ হাজার টাকা।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪০৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৫১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৫ পয়েন্টে।

আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ১৭৩ কোটি ছয় লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭০৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার।

ঢাকা স্টক এক্সচেঞ্জে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্যাংকিং খাতে। সেই কারণে অনেক কোম্পানির দর দাম আগের তুলনায় বেড়েছে। লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল টেক্সটাইল খাত এবং জ্বালানি খাত। উভয় খাতেই লেনদেন বেড়েছে গতকালের চেয়ে। তুলনামূলকভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই। বিনিয়োগকারীরা এই খাতগুলোতে ট্রেড বেশি করছে।

(ঢাকাটাইমস/৩১মে/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত