ম্যাপললিফ স্কুলের অধ্যক্ষকে হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০১৭, ১৮:০৬

আদালতের আদেশের পরও ধানমন্ডির আবাসিক এলাকা থেকে ইংরেজি মাধ্যম স্কুল ম্যাপললিফ না সরানোয় অধ্যক্ষ জেবা আখিকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৪ জুলাই আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে তাকে। একই সঙ্গে ম্যাপললিফ স্কুলের অধ্যক্ষের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, এ মর্মে রুলও জারি করা হয়েছে। চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছে আদালত।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

আদালতের নির্দেশনা অনুযায়ী তিন বছরের মধ্যে ম্যাপললিফ স্কুল ধানমন্ডির আবাসিক এলাকা থেকে অপসারণ না করায় আদালত অবমাননার অভিযোগ এনে গত মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি আবেদন করেন আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

তিনি পরে সাংবাদিকদের বলেন, আবাসিক এলাকা থেকে অপসারণের জন্য আদালত ২০১২ সালে ম্যাপললিফ স্কুল কর্তৃপক্ষকে তিন বছর সময় দিয়েছিল। ২০১৫ সালে সেই তিন বছর মেয়াদ শেষ হয়ে গেছে। কিন্তু এখনো সেই স্কুল ধানমন্ডি এলাকা থেকে সরানো হয়নি। নির্ধারিত সময়ের মধ্যে কর্তৃপক্ষ স্কুল অপসারণ না করায় প্রতিকার এবং জবাব চেয়ে গত বছর উকিল নোটিস পাঠানো হয়। কিন্তু কর্তৃপক্ষ এরপরও স্কুলটি অপসারণের উদ্যোগ নেয়নি। স্কুল কর্তৃপক্ষের এ আচরণ আদালত অবমাননার শামিল এবং আদালতের রায় অনুযায়ী ধানমণ্ডি আবাসিক এলাকা রক্ষার ক্ষেত্রে প্রতিবন্ধকতা।

মামলার নথি সূত্রে জানা গেছে, ধানমণ্ডি আবাসিক এলাকার বৈশিষ্ট্য রক্ষার নির্দেশনা চেয়ে ওই এলাকার বাসিন্দা এম এ মাসুদ এবং এম এ মতিন ২০১১ সালে হাইকোর্টে একটি রিট আবেদন করেন। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করে। সেই সঙ্গে ধানমণ্ডি আবাসিক এলাকায় নতুন স্কুল, কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন ও অনুমোদনের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেয়। ২০১২ সালের ১১ জুন রুল নিষ্পত্তি করে রায় দেয় বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি ফরিদ আহমেদের হাই কোর্ট বেঞ্চ। রায়ে তিন বছরের মধ্যে ধানমন্ডি আবাসিক এলাকা থেকে অননুমোদিত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়। ইংরেজি মাধ্যমের স্কুল ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করলেও ২০১৬ সালের ১ অগাস্ট তা খারিজ হয়ে যায়।

(ঢাকাটাইমস/৩১মে/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :