মেট্রোরেলের খোঁড়াখুঁড়িতে অতিষ্ঠ মিরপুরবাসী

শেখ সাইফ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০১৭, ০৮:৫৪

বহুল প্রত্যাশিত মেট্রোরেলের অপেক্ষায় রাজধানীবাসী। নানা জটিলতার অবসানের পর এক কাজ শুরুতে প্রত্যাশার বেলুন আরও বড় হয়েছে। কিন্তু মিরপুরবাসীর? এই এলাকার সড়ক দিয়েই খোঁড়াখুঁড়িটা শুরু। আর ভোগান্তিরও শুরু এখান থেকেই।

গ্রীষ্মের দ্বিতীয় মাসের মাঝামাঝি পর্যায়ে। সপ্তাহ দুয়েক পরেই আসছে বর্ষাকাল। এর মধ্যে প্রায়ই হচ্ছে বৃষ্টি। চারদিকে মাটির স্তুপ। ফুটপাতে চলার অবস্থা নেই। সড়ক কেটে ছিড়ে এমন বেহাল দশা যে রিকশা নিয়ে চলতে গেলেও কখন উলটে পড়তে হয়। আর রাস্তা পারাপারের বেলায় দীর্ঘ লাফের কসরত করতে হচ্ছে।

রাজধানীর রোকেয়া সরণির হালচাল এমনি। এ সড়কে যানবহন চলাচলে বাধছে বড় রকমের বিপত্তি। একটি যানবহনের পিছনে আর একটির দীর্ঘ সারি। একটু পাশ কাটিয়ে গেলেই সোজা খাঁদে পড়তে হবে।

মেট্রো রেলের কাজ চলছে । কবে নাগাদ শেষ হবে? এমন প্রশ্ন সবার। ভোগান্তি যেন মানুষ আঃর নিতে পারছে না। গাড়িতে চলতে চলতে যাত্রী সাধারণের একটাই প্রশ্ন এই ভোগান্তি আর কতদিন পোহাতে হবে?

আজ সকাল ৯টার দিকে আগারগাঁও মোড়ে গিয়ে দেখা গেলো কেউ মাটি খুঁড়ছেন। কেউ বা আবার মেশিং দিয়ে লোহার পাইপের মরিচা তুলছেন। গ্যাস দিয়ে ঝালায় করছেন। লোহার পাইপে আঠাযুক্ত টেপ জড়াচ্ছেন।

কথা হয় মো. সাদ্দাম হোসেন নামে একজন শ্রমিকের সাথে। তিনি বলেন, ‘আমি এখানে তিন মাস ধইরা কাম করছি। কবে শেষ হইবো কইবার পারুম না। তয় তিন চার দিনের মদ্যি গ্যাসের পাইপ বসানোর কাম শেষ হইব।’

পাশেই গ্যাস দিয়ে লোহার পাইপ ঝালাই করছিলেম মো. আলিম। তিনি কাজ কর্ম দেখাশোনার দায়িত্বে আছেন। তিনি বলেন, ‘আমি এখানে এসেছি কয়েক দিন। যে এখানে ছিলো সে বাড়িতে গেছে। আমি ঠিক বলতে পারবো না কতদিন লাগবে। তবে আসা করা যাচ্ছে তিন/চার দিনের মধ্যে পাইপ বসানোর কাজ শেষ হয়ে যাবে।’

সড়ক ধরে চলতে চলতে দেখা গেলো কোথাও পাইপের সংযোগ স্থলে প্লাস্টার করা হচ্ছে, কোথাও মাটি খুঁড়ে অন্যত্র সরানো হচ্ছে। কেউ রেতি কারাত দিয়ে রড কাটছেন। এভাবেই এগিয়ে চলেছে মেট্রোরেলের কাজ।

পাশের টং দোকানের বিক্রেতা আজিজ মুন্সীর সাথে কথা হলে তিনি বলেন, ‘নির্দেশনা মতো এসব কাজ না হওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। আগারগাঁও তালতলা থেকে মিরপুর ১২ নম্বর পর্যন্ত সড়কে ভোগান্তির শেষ নেই। মূল সড়ক কেটেছিড়ে ইউটিলিটি স্থানান্তর করা হয়েছে কয়েক মাস আগে।

কিন্তু পিচ দিয়ে ঢালাই দেয়া হয়নি। তাই সড়কের কোথাও গর্ত, কোথাও এবড়োথেবড়ো, কোথাও আবার মাটির স্তূপ। কাটাছেঁড়া রাস্তার বেহাল দশার কারণে একটি বাসই চলাচল করা কষ্টসাধ্য। যেন গ্রামের কাদামাটির রাস্তায় পরিণত হয়েছে রোকেয়া সরণি’।

কবে শেষ হবে জানতে চাইলে মেট্রোরেল বাস্তবায়নকারী সংস্থার সঙ্গে যোগাযোগ কর হলে কেউ এ বিষয়ে কিছু বলতে রাজি হননি।

ঢাকাটাইমস/৩১মে/এসএস/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :