বিনিয়োগের পরিবেশ উন্নত হবে: ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০১৭, ১৯:২৩

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে বিনিয়োগবান্ধন মনে করছেন ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-ডিসিসিআই এর সভাপতি আবুল কাসেম খান। প্রস্তাবিত বাজেট নিয়ে সংগঠনের সদস্যদের এক বৈঠক শেষে এই প্রতিক্রিয়া জানান তিনি।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী বাজেট ঘোষণার পর পর ডিসিসিআই বোর্ডরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায়ডিসিসিআই পরিচালনা পর্ষদের সদস্য ছাড়াও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি বলেন, সরকার বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে সারাদেশে ১০টি এসইজেড স্থাপনেউদ্যোগ গ্রহণ করেছে, যা প্রশংসার দাবিদার। তিনি এডিপিতে বিভিন্ন প্রকল্প বিশেষ করে বিদ্যুৎ, জ্বালানি, খনিজ সম্পদ আহরণ, রেলপথের উন্নয়নে বরাদ্দ বেশি রাখায় সাধুবাদ জানান।

আবুল কাসেম খান বলেন, ‘এবছর এডিপির বরাদ্দ মোট বাজেটের ৩৮.৮% করা হয়েছে, যা গতবছর ছিল ৩৩% এবং এটা অত্যন্ত আশাব্যঞ্জক। তিনি বলেন, জিডিপির ৫৬% অবকাঠামোখাতের উন্নয়নে কাজে লাগাতে হবে এবং এই খাতের আধুনিকায়নের লক্ষ্যে আরোও বেশি হারে বেসরকারি খাতের বিনিয়োগ বাড়াতে হবে।

ডিসিসিআই সভাপতি বলেন, বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে অবকাঠামো খাতের উন্নয়ন পূর্বশর্ত।তিনি বলেন, সরকার ২০১৮ সালের মধ্যে এলএনজি আমদানি এবং প্রস্তাবিত বাজেটে গ্যাসের সঙ্গে মিল রেখে ভর্তুকি প্রদানের মাধ্যমে এর মূল্য নির্ধারণের আশ্বাস দিয়েছে। এর ফলে জ্বালানি নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি এর মূল্য নির্ধারণের বিষয়ে আশ্বাস প্রদান করেছে। ফলে নিরাপত্তা নিশ্চিতের পাশপাশি ব্যবসায় ব্যয় হ্রাস পাবে এবং ব্যবসায়ী সমাজরা নতুন খাতে বিনিয়োগে আগ্রহী হবেন।

ঘাতটি মোকাবেলায় ব্যাংকগুলো হতে সরকারের ঋণ গ্রহণের পরিকল্পনার বিষয়ে ঢাকা চেম্বার মনে করে, এটি একটি গতানুগতিক প্রক্রিয়া এবংবর্তমানে দেশে তারল্যের সংকট নেই। ফলে ফলে বেসরকারি খাতের উদ্যোক্তারাও ব্যাংক ঋণ সুবিধা গ্রহণ করতে পারেন। তবে এ ক্ষেত্রে ঋণের সুদের হার কমানো হলে ব্যবসায়ী মহলের পাশাপাশি জনগণও উপকৃত হবে। ডিসিসিআই সভাপতি খেলাপী ঋণ আদায়ে আরোও মনোযোগী হওয়ার প্রস্তাব করেন।

ঢাকা চেম্বার মনে করে বড় আকারের এ বাজেট বাস্তবায়নের সরকারকে আরোও বেশি সচেতন হতে হবে। তিনি উন্নয়ন প্রকল্পের কাজ যথাসময়ে বাস্তবায়নের লক্ষ্যে প্রজেক্ট মনিটরিংপুল প্রণয়নের প্রস্তাবকে স্বাগত জানান, যার মাধ্যমে নিদিষ্ট সময়ের মধ্যে মানসম্মত উন্নয়ন প্রকল্পের কাজসম্পন্ন হবে এবং প্রকল্পের ব্যয় কমবে।

ঢাকাটাইমস/০১জুন/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :