বাজেটের পর প্রথম দিনেই সূচক ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০১৭, ১৬:০৪

বাজেট ঘোষণার পর প্রথম দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ রবিবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে টানা চতুর্থ দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার।

এইদিন লেনদেনের শুরু থেকে মিশ্র প্রবণতা থাকলেও শেষ ঘণ্টার ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। রবিবার লেনদেন শেষে সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। নির্ধারিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬০ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৪৬০ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত কার্যদিবসের তুলনায় ৬৫ কোটি ৯২ লাখ টাকা কম। গত কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে ৫২৬ কোটি চার লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৪৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৬২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ২৮ পয়েন্টে।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ২৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮৫২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার।

(ঢাকাটাইমস/০৪জুন/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত