শিশুকে দিয়ে ভিক্ষাবৃত্তি

মনোনেশ দাস, ময়মনসিংহ
| আপডেট : ০৫ জুন ২০১৭, ১১:৩১ | প্রকাশিত : ০৫ জুন ২০১৭, ১১:০৩

ময়মনসিংহে শহরের সিকে ঘোষ রোডে সুস্থ চেহারা। একগাল হাসিভরা মুখ। ফুটপাতে বসা সামনে তার সিলভারের থালা। থালায় এক, দুই, পাঁচ টাকার কয়েন, দশ টাকার নোট নিয়ে গত বুধবার দুপুরে প্রখর রোদ মাথায় নিয়ে বসে আছে শিশুটি। পাশেই তার মা-বাবা। বলছে, অসুস্থ শিশুটির জন্য কিছু দেন।

তবে আসলেই শিশুটি অসুস্থ কিনা তা নিয়ে আছে অনেকেরই যথেষ্ট সন্দেহ। তাদের অভিযোগ, শিশুটিকে ভাড়ায় এনে এ ব্যবসা করানো হচ্ছে। অভিযোগ আছে, এমন অনেক শিশু আছে- যাদের মা-বাবা সেজে এভাবেই টাকা তুলছে একটি চক্র।

শিশুটির পানে চেয়ে পথচারীদের ভালোবাসা আর তার তথাকথিত বাবা-মার আর্তির কাছে আত্মসমর্পণ করছে না এমন মানুষ খুবই কম দেখা গেল সিকে ঘোষ রোডের ওই সড়কের ফুটপাতে।

পাঁচ কিংবা দশ টাকার হিসাবে সাহায্য দেয়ার মত লোক এই শহরের স্থায়ী এবং বাইরে থেকে আসা মানুষ নেহাত কম নয়। সেখানকার প্রত্যক্ষদর্শী দোকানদাররা বলছেন, এদের আয় নাকি তাদের চেয়েও ভালো। দিনান্তে আয় এক-দুই হাজার টাকার কম নয়।

সরকার সারাদেশের অংশ হিসেবে ময়মনসিংহ জেলায়ও ভিক্ষুকমুক্তকরণে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। ভিক্ষুকমুক্ত ও ভিক্ষুকদের পুনর্বাসনেও আন্তরিক সরকার। এরই মাঝে প্রকাশ্যে এভাবে শিশুকে দিয়ে কি করে ভিক্ষাবৃত্তি কার্যক্রম পরিচালিত হচ্ছে। এমন প্রশ্নও উঠেছে- প্রশাসনের সংশ্লিষ্টদের কাছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তথাকথিত এই শিশুটির বাবা-মা জানান, আমরা বন্ধ করলেই কি এ ব্যবসা থেমে যাবে? তবে, ভিক্ষা দিচ্ছেন তারা বলছেন, আমাদের সহযোগিতায় যদি শিশুটি সুস্থ হয় তবে তো ভালোই।

ময়মনসিংহ জেলা প্রশাসন বিষয়টি আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা পদক্ষেপ গ্রহণ করবে এ দাবি জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/৫জুন/ব্যুরো প্রধান/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :