টানা পাঁচ কার্যদিবসে বেড়েছে সূচক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুন ২০১৭, ১৬:৪৪ | প্রকাশিত : ০৫ জুন ২০১৭, ১৬:২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সোমবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আর সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে। আজ নিয়ে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচক বেড়েছে। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৫৯৬ কোটি এক লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ১৩৫ কোটি ৮৯ লাখ টাকা বেশি। গতকাল রবিবার ডিএসইতে ৪৬০ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০৭টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৩৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৮২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৪৪ পয়েন্টে।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জে (সিএসই) ৪১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯৭৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার।

ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জ্বালানি খাতে। এই খাতে আজকে মোট লেনদেনের পরিমাণ ছিল ১২৫.৪ কোটি টাকা, যা আগের দিনের তুলনায় ২৯.৩০ কোটি টাকার মতো বেশি। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন বেড়েছে ৩০.৪৯%। লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল টেক্সটাইল খাত এবং ব্যাংকিং খাত। ব্যাংকিং খাতে আগের চেয়ে লেনদেন বেশি হয়েছে। তুলনামূলকভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই। বলা যেতে পারে যে বিনিয়োগকারীরা এই খাতগুলোতে ট্রেড বেশি করছে।

(ঢাকাটাইমস/০৫জুন/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত