নোবিপ্রবির ভিসির পদে থাকা নিয়ে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০১৭, ১৬:৩৪

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে ড. এম অহিদুজ্জামানের নিয়োগকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। তিনি কোন কর্তৃত্ববলে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য পদে বহাল আছেন রুলে তা জানত চাওয়া হয়েছে। ওয়াহিদুজ্জামানসহ সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এই রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট এম. মনজুর আলম। বিশ্ববিদ্যালয়টির ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আনোয়ারুল বাশার রিট আবেদনটি করেন।

মনজুর আলম সাংবাদিকদের জানান, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ১০(১) অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশেষজ্ঞদের ওই বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যাঞ্চেলর পদে নিয়োগ করার বিধান রয়েছে। বর্তমান ভাইস চ্যাঞ্চেলর এই বিষয়ে কোনো ধরনে ডিগ্রি নেই। ডিগ্রি না থাকার পরেও তাকে বিশ্ববিদ্যালয়টির ভিসি পদে নিয়োগ দেয়া হয়েছে। আইন অনুযায়ী তা অবৈধ।

অহিদুজ্জামানের বিরুদ্ধে শিক্ষক নিয়োগসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে উঠা অভিযোগ তদন্তে দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মঞ্জুরি কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের পরিচালক খন্দকার হামিদুর রহমানের স্বাক্ষরিত এক আদেশে কমিটি গঠন করা হয়।

দুই সদস্যের তদন্ত কমিটির প্রধান হলেন, কমিশনের সদস্য এম শাহ্ নওয়াজ আলী ও সদস্য সচিব কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত পরিচালক কামাল হোসেন। জানা যায়, কমিটিকে দ্রুত তদন্ত সম্পন্ন করে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

অধ্যাপক এম অহিদুজ্জামানের বিষয়ে জানা গেছে, ড. অহিদুজ্জামান ২০১৫ সালের ২ জুন নোবিপ্রবি’র উপাচার্য হিসেবে যোগদান করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এডুকেশনাল এডমিনিস্ট্রেশন বিভাগের একজন অধ্যাপক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং আইইআর থেকে কৃতিত্বের সাথে ডিপ্লোমাসহ প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করে শিক্ষা প্রশাসনে এমএড সম্পন্ন করেন। তিনি ইংল্যান্ডের বিশ্বখ্যাত নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে স্বনামধন্য শিক্ষাবিদ প্রফেসর ডব্লিউ জে মর্গানের এর অধীনে যথাসময়ের আগে কৃতিত্বের সাথে পিএইচডি (২০০৫) সম্পন্ন করেন। এবং ২০০৪ সালে একই বিশ্ববিদ্যালয়ের পোস্ট-গ্র্যাজুয়েট স্টুডেন্ট ইউনিয়নের সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন।

(ঢাকাটাইমস/০৫জুন/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :