ই-কমার্সে কর্পোরেট ট্যাক্স উঠানো উচিত: শামীম আহসান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুন ২০১৭, ১৯:১৫ | প্রকাশিত : ০৫ জুন ২০১৭, ১৮:৩৭

ই-কমার্সের ওপর কর্পোরেট ট্যাক্স তুলে দেয়া উচিত বলে মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালক শামিম আহসান। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘বর্তমানে ই-কমার্স হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ সেক্টর। কর্পোরেট ট্যাক্স উঠানো না হলে এই খাতটি পিছিয়ে যাবে।

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। চার লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট রাজস্ব আয় ধরা হয়েছে দুই লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকা। এছাড়া প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে এক লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা।

এছাড়া ই-কমার্স খাতে আগে যে ৩৫ শতাংশ কর্পোরেট ট্যাক্স ছিল, প্রস্তাবিত বাজেটে তাই বহাল রয়েছে। যদিও ব্যবসায়ীদের পক্ষ থেকে তা প্রত্যাহারের দাবি করা হয়েছিল।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফ্টওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক সভাপতি শামীম আহসান বলেন, ‘প্রস্তাবিত বাজেটে সফ্টওয়্যারের ওপর ভ্যাট উঠিয়ে দেয়া হয়েছে। আইটি ডিভিশনের বাজেট ডাবল করা হয়েছে। এগুলো ভালো বিষয়। যেটা হয়নি সেটা হলো ই-কমার্সের ওপর কর্পোরেট ট্যাক্স ওঠানো হয়নি। ই-কমার্সের ওপর কর্পোরেট টাক্স উঠানো দরকার। তা না হলে এ সেক্টর পিছিয়ে যাবে। কারণ এটা এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ সেক্টর। ই-কমার্স শুধু আইটি সেক্টরে নয়। সকল ব্যবসা বাণিজ্য সামনে আগাবে কি না সেটা এ সেক্টরের উপর নির্ভর করছে।’

ই-কমার্স বা ই-বাণিজ্য ইলেকট্রনিক সিস্টেমের (ইন্টারনেট বা অন্য কোন কম্পিউটার নেটওইয়ার্ক) মাধ্যমে পণ্য বা সেবা ক্রয়/ বিক্রয় হয়ে থাকে। আধুনিক ইলেকট্রনিক কমার্স সাধারণত ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মাধ্যমে বাণিজ্য কাজ পরিচালনা করে। এছাড়াও মোবাইল কমার্স, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার ও অন্যান্য আরো কিছু মাধ্যম ব্যবহৃত হয়।

ঢাকাটাইমস/৫জুন/জেআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

হজযাত্রীদের উপহারসামগ্রী প্রদান করল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

বরিশালের বাবুগঞ্জের আগরপুরে এনআরবিসি ব্যাংকের উপশাখার উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :