পৌনে চার হাজার কোটি টাকায় ১১ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুন ২০১৭, ১৬:৩১ | প্রকাশিত : ০৬ জুন ২০১৭, ১৬:২৭

ঢাকা ও চট্টগ্রাম মহানগরের বর্জ্য ব্যবস্থাপনার সক্ষমতাবৃদ্ধিসহ মোট ১১টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এই প্রকল্প বাস্তবায়নে খরচ হবে মোট তিন হাজার ৭২৩ কোটি টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এই অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, প্রকল্পগুলো বাস্তবায়নে যত টাকা ব্যয় হবে তার মধ্যে প্রকল্প সহায়তা থেকে আসবে ৯৬ কোটি টাকা। বাকি টাকা দেবে সরকার।

প্রকল্পগুলোর মধ্যে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে জেলা সদরে অবস্থিত সরকারি পোস্ট গ্রাজুয়েট কলেজসমূহের উন্নয়নে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৬৯০ কোটি ৪৫ লাখ টাকা’ ফরিদপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৯৭ কোটি ৫৬ লাখ টাকা; সিলেট টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপনে ব্যয় ধরা হয়েছে ৯৫ কোটি ৬৬ লাখ টাকা; বন্ড ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণে ব্যয় ধরা হয়েছে ৮১ কোটি ১৫ লাখ টাকা। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপনে ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৯১ লাখ টাকা।

এর বাইরে শ্রম পরিদপ্তরের অধীন ছয়টি অফিস পুনঃনির্মাণ ও আধুনিকীকরণে ব্যয় ধরা হয়েছে ৫৮ কোটি ৩৯ লাখ টাকা; অন্তর্বর্তীকালীন পানি সরবরাহ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৬১২ কোটি টাকা; প্রকিউরমেন্ট অব ইকুইপমেন্ট ফর সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে এর ব্যয় ধরা হয়েছে ১৬০ কোটি ১২ লাখ টাকা।

এর বাইরে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্তকরণে এর ব্যয় ধরা হয়েছে ৫২১ কোটি ৩৬ লাখ টাকা। খুলনা জেলা কারাগার নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৫১ কোটি ৩ লাখ টাকা। কেরানীগঞ্জে বিদ্যুৎে উন্নয়ন বোর্ডের নিজস্ব জমির ভূমি উন্নয়ন ও সীমানা দেয়াল নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৭৮ কোটি ৪৩ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী বলেন, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় বর্জ্য ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধি, বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে ঢাকা ও চট্টগ্রাম শহরের পরিবেশে কার্বন নির্গমন হ্রাস, টেকসই বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে ঢাকা ও চট্টগ্রাম শহরের স্যানিটারি অবস্থার উন্নয়ন করা হবে। এ প্রকল্পে অনুদান দেবে জাইকা।

মন্ত্রী বলেন, ‘জাপান, ইউরোপ যেখানে ৫০ থেকে ১০০ বছর আগে যে কাজ করেছে আমরা এখন তাই করছি। সুতরাং যে যাই বলুক স্বপ্নের প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।’

ঢাকাটাইমস/০৬জুন/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ঢাবির কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক কামরুল, সম্পাদক আফতাব আলী

বিডিবিএল-সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত নিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন

তিন উৎসবে রঙিন এনআরবিসি ব্যাংক

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের মুদারাবা মোহর সঞ্চয়ী হিসাব

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :