কাবুলে ভারতীয় দূতাবাসে রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুন ২০১৭, ১৯:৩৩ | প্রকাশিত : ০৬ জুন ২০১৭, ১৯:২৫

আফগানিস্তানের কাবুলে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের বাসভবন চত্বরে মঙ্গলবার সকালে রকেট হামলা চালানো হয়েছে। এই হামলার ফলে কাবুলে প্রবল আতঙ্ক ছড়িয়েছে। তবে ভারতীয় হাইকমিশনার এবং দূতাবাসের অন্য কর্মীরা নিরাপদেই রয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে।

কাবুলে আজ মঙ্গলবার ২৩ দেশের প্রতিনিধিদের নিয়ে আয়োজিত শান্তি সম্মেলন ‘কাবুল প্রসেস’ শুরু হয়েছে। সেই সম্মেলন স্থলের কাছেও আজ বিস্ফোরণ ঘটানো হয়েছে।

মঙ্গলবার সকাল সোয়া ১১টার দিকে কাবুলের ভারতীয় দূতাবাসে হামলা হয়েছে বলে জানা গিয়েছে। ঠিক কোন অঞ্চল থেকে রকেটটি ছোড়া হয়েছিল, তা এখনও স্পষ্ট নয়।

কাবুলে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার মনপ্রীত ভোরা যে বাড়িতে থাকেন, সেই ইন্ডিয়া হাউস চত্বরেই রকেটটি আঘাত হেনেছে। তবে বাড়িটি ক্ষতিগ্রস্ত হয়নি। ইন্ডিয়া হাউস কম্পাউন্ডের স্পোর্টস কোর্টে রকেটটি আছড়ে পড়েছে বলে খবরে প্রকাশ।

ভারতীয় হাইকমিশনার ছাড়াও দূতাবাসের অন্য কর্মীরাও থাকে ওই কম্পাউন্ডেই থাকেন। এই হামলায় কারো ক্ষতি হয়নি। তবে ভারতীয় দূতাবাস এবং আশপাশের অন্যান্য দূতাবাস ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কাবুলের বিভিন্ন অংশে তল্লাশি শুরু হয়েছে।

ভারতীয় দূতাবাসে হামলা হওয়ার আগে কাবুলে আয়োজিত শান্তি সম্মেলন ‘কাবুল প্রসেস’-ও আজ সন্ত্রাসবাদীদের লক্ষ্য হয়ে উঠেছিল। সম্মেলন স্থলের কাছেই এ দিন বিস্ফোরণ ঘটানো হয়েছে।

তালেবান আতঙ্ক মুছে আফগানিস্তানে শান্তি ফেরানোর লক্ষ্যেই কাবুল প্রসেসের আয়োজন। ২৩টি দেশের এই সম্মেলনে ভারতও অন্যতম অংশীদার। আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি আজকে সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনের কিছু পরেই তা জঙ্গিদের লক্ষ্য হয়ে ওঠে। তবে হতাহতের কোনো খবর নেই।

গত সপ্তাহেই ভয়াবহ জঙ্গি হানায় কেঁপে উঠেছিল কাবুল। ভারতীয় দূতাবাসের সামনেই প্রবল বিস্ফোরণ ঘটিয়েছিল জঙ্গিরা। সেই হামলায় নিহতের সংখ্যা ১৫০ ছুঁয়েছে। ২০০১ সালে আফগানিস্তান থেকে তালিবান শাসনের অবসান ঘটার পর থেকে এত বড় বিস্ফোরণ কাবুলে আর ঘটেনি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/৬জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :