তীব্র গরমে ভারতে ২৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুন ২০১৭, ১৫:০০

প্রচণ্ড দাবদাহে জ্বলছে ভারতের অনেক অঞ্চল। এরই মধ্যে দেশটির উড়িশ্যা রাজ্যে ১৬ জন, উত্তরপ্রদেশে ১০ জন ও গুজরাটে দুইজনের মৃত্যু হয়েছে। উত্তর প্রদেশের কোনো কোনো এলাকায় তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়ে গেছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, উড়িশ্যা ও গুজরাটে গড় তাপমাত্রা পৌঁছেছে ৪০ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সরকারি কর্মকর্তারা বলছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গত মাসে গুজরাটে ১০ হাজারেরও বেশি মানুষ গরমের কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন।

এদিকে তীব্র দাবদাহে উত্তরপ্রদেশে ছয় শিশুসহ ১০ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা বুন্দেলখন্ডে। এখানকার অনেক এলাকায় গড় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বান্দা ও মাহোবার ওপর দিয়ে সবচেয়ে বেশি দাবদাহ বয়ে যাচ্ছে। তবে গতকাল মঙ্গলবার উত্তর প্রদেশের বেশ কিছু অঞ্চলে অনেক বৃষ্টি হয়েছে। রাজ্যটিতে রবিবার চলতি মৌসুমের উষ্ণতম দিন ছিল। এই দিন সেখানে তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল পুরো ভারতের মধ্যে সর্বোচ্চ।

ভারতের উত্তরাঞ্চলেও তীব্র গরম পড়েছে। গুয়াহাটির আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টিপাত না হলে তাপমাত্রা আরও বাড়তে পারে।

রাজস্থানের বিভিন্ন অংশে দাবদাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। রাজ্যের পশ্চিমাংশে আগামী ২৪ ঘণ্টার জন্য দাবদাহের সতর্কতা জারি করা হয়েছে। জয়পুর, বিকানের ও জয়সালমের আগামী কয়েক দিনের জন্য তাপমাত্রা কিছুটা কমবে বলে জানানো হয়েছে। তবে তা ৪১ দশমিক ২ থেকে ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হবে।

দিল্লিতে গত রবি ও সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা গড়ে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। দিল্লিতে স্বাভাবিক অবস্থায় বছরের এই সময় এত গরম অনুভূত হয় না।

(ঢাকাটাইমস/৭জুন/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :