সকালে মওদুদের বিশাল বাড়ি, বিকালে ‘ছোট্ট’ ফ্ল্যাট

আউয়াল খাঁন, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুন ২০১৭, ২০:০০ | প্রকাশিত : ০৭ জুন ২০১৭, ১৯:১৮

ডাকসাঁইটে রাজনীতিবিদ, দুঁদে আইনজীবী, একটি বড় সময় রাষ্ট্রীয় ক্ষমতার আশেপাশে থাকা মওদুদ আহমেদ তিন দশক ধরে তার বিশাল বাড়িতে বিলাসী জীবন যাপন করেছেন। তবে সেই বাড়ি থেকে উচ্ছেদের পর তিনি উঠেছেন পুরনো এক ভবনে যেখানে আগের মত বড় বাগান, হাঁটার জায়গা, গাছগাছালি কিছুই নেই।

মওদুদের নতুন আবাস আগের মতই গুলশান-২ এ। ৫১ নম্বর সড়কের ২ নম্বর বাড়ির পঞ্চম তলার একটি ফ্ল্যাটের মালিক মওদুদ। বাড়িটির নাম কনকর্ড প্যানারোমা।

মওদুদের আগের বাড়িটি ছিল বিশাল আয়তনের, এক বিঘা ১৩ কাঠার। একতলা বাড়িতে আবাসের ঘর ছাড়াও ছিল খোলা জায়গা। সেখানে গাড়ি পার্কিং ছাড়াও বাধাই করা খোলা জায়গায় বিকালে আয়েশ করে বসার সুযোগ ছিল। আরও ছিল নানা ধরনের গাছ। মাটি ছাড়াও বাড়ির ছাদে টবে ফুল গাছ রোপন করেছিল মওদুদ পরিবার।

মওদুদ নতুন যে আবাসে উঠেছেন, সেটি বেশ বড়সড় ফ্ল্যাট হলেও আগের বাড়ির তুলনায় অনেক ছোট। এর সামনে খোলা জায়গা থাকলেও মওদুদের আগের বাড়ির মত বাঁধাই করা যায়গা নেই, নেই গাছগাছালিতে ভরা পরিবেশ। বাড়ির সামনের ড্রেনে পড়ে আছে নোংরা আবর্জনা। বৃষ্টির দিক মাটিতে ময়লা-কাদায় ভরে যায় বলেও জানান স্থানীয়রা।

ভবনটিতে গিয়ে একজনকে পাওয়া গেল। এক বছর ধরে তিনি এখানে চাকরি করছেন। তিনি জানান, ২০ বছরেরও বেশি সময় আগে এই ভবনটি তৈরি করা হয়। তখন থেকেও মওদুদ আহমদের একটি ফ্ল্যাট ছিল।

দাড়োয়ান জানান, যে তিনটি ভবন পাশাপাশি রয়েছে তার মধ্যে সবচেয়ে বামের ভবনটিতে উঠেছেন মওদুদ। এটি ৫০৬ নম্বর ফ্ল্যাট।

নিজের নাম জানানে রাজি হননি এই শ্রমজীবী মানুষটি। জানান পঞ্চম তলার দুইটি ফ্ল্যাটের একটির মালিক মওদুদ আহমদ। তবে সেটি এতদিন খালি পড়ে ছিল। তিনি সেখানে থাকতেন না।

এক প্রশ্নের জবাবে দাড়োয়ান জানান, প্রতিটি ফ্ল্যাট সাড়ে তিন হাজার বর্গফুটের এবং মোট চারটি শয়নকক্ষ আছে এগুলোতে।

তিন দশক ধরে মওদুদ গুলশান-২ এর এর ১৫৯ নম্বর বাড়িতে থাকতেন মওদুদ। বাড়িটি তার ভাইয়ের নামে নিবন্ধিত ছিল। কিন্তু এই দলিলের মালিকানা অবৈধ ঘোষণা করেছে আপিল বিভাগ। আর ৪ জুন মওদুদের রিভিউ আবেদন খারিজ করে দেয়ার তিন দিন পর তাকে উচ্ছেদে অভিযানে যায় রাজউক।

অভিযানের খবর শুনে সুপ্রিমকোর্ট থেকে গুলশানে ছুটে যান মওদুদ। সেখানে রাজউকের কর্মীদের সঙ্গে কথা বলেও কোনো সুরাহা হয়নি। এ সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মওদুদ তার ক্ষোভ প্রকাশ করেন। অভিমানের সুরে বলেন ফুটপাতে থাকবেন তিনি।

পরে সন্ধ্যা সোয়া ছয়টার দিকে গাড়িতে করে নতুন বাড়িতে ঢুকেন মওদুদ। তার আগেই আগের বাড়ি থেকে মালামাল নিয়ে আসা হয় ‍দুই দশকের পুরনো ‘কনকর্ড প্যানারোমা’য়।

ঢাকাটাইমস/০৭জুন/এএকে/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

রাজধানীতে দুই যুবকের আত্মহত্যা

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :