ভারতের রাষ্ট্রপতি নির্বাচন ১৭ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০১৭, ১০:০৯

শাসক ও বিরোধীদের মধ্যে যদি ঐকমত্য না হয় তবে রাইসিনা হিলসের পরবর্তী বাসিন্দা কে হবেন, তা স্থির করতে আগামী ১৭ জুলাই ভোটের দিন ঠিক করেছে ভারতের নির্বাচন কমিশন। নতুন রাষ্ট্রপতি রাইসিনা হিলসের বাসভবনে পা দেবেন তার ঠিক এক সপ্তাহ পরে।

ভারতের নির্বাচন কমিশন জানায়, ১৪ জুন বিজ্ঞপ্তি জারির পরে ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে।

এদিকে সোনিয়া গান্ধীর আমন্ত্রণে ১৭টি বিরোধী দলের নেতারা বৈঠক করে ইতিমধ্যেই স্থির করেছেন, প্রণব মুখোপাধ্যায়কে যদি আবার প্রার্থী করেন নরেন্দ্র মোদি, তা হলে তারা সমর্থন করবেন। আর তা না হলে নিজেদের প্রার্থী দেবে বিরোধীরা। ফলে রাইসিনা হিলসের সম্ভাব্য উত্তরাধিকারীর দৌড়ে কে বা কারা রয়েছেন, সামনের সপ্তাহের মধ্যে সেই ছবি স্পষ্ট হয়ে যাবে।

বিরোধী প্রার্থী ঠিক করতে ইতিমধ্যেই একটি কমিটি গঠন করা হয়েছে। রাষ্ট্রপতির ভোটকে সামনে রেখে সোনিয়া গান্ধীর উদ্যোগে যে ১৭টি বিরোধী দল একজোট হয়েছিল, তাদের থেকে প্রতিনিধিদের বেছে নিয়ে ওই কমিটি গড়া হয়েছে।

প্রণবের বিষয়ে শাসক শিবির থেকে আপত্তি এলে বিকল্প হিসেবে গোপালকৃষ্ণ গান্ধীর কথা ভাবা হয়েছে। বামেরা প্রাথমিক ভাবে তার সঙ্গে কথা বলেছেন। অরাজনৈতিক ব্যক্তিত্ব, গান্ধী পরিবারের এই সদস্যের পক্ষে সম্মতি দিয়েছেন সোনিয়া-মমতা।

অমিত শাহ আগেই জানিয়ে দিয়েছিলেন, ১৫ জুন পর্যন্ত সরকারের তিন বছর পূর্তি তথা মোদি উৎসব চলবে। তার পরে রাষ্ট্রপতির প্রার্থী নিয়ে প্রথমে দল ও পরে শরিকদের সঙ্গে আলোচনা হবে।

আত্মবিশ্বাসী অমিত শাহ বলেন, ১৭টি দল জোট করলেও প্রায় এক লাখ ১৫ হাজার ভোটে এগিয়ে থাকবে বিজেপির প্রার্থী। চলতি সপ্তাহের শেষে প্রার্থী নিয়ে আলোচনা শুরু করবে বিজেপি।

(ঢাকাটাইমস/৮জুন/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :