হেসেখেলে জিতে সেমিতে ভারত, প্রোটিয়াদের বিদায়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জুন ২০১৭, ২২:০৮ | প্রকাশিত : ১১ জুন ২০১৭, ২১:৫৭

জিতলেই সেমিতে, হারলেই বিদায়। এমন সমীকরণ সামনে রেখে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে আজ মুখোমুখি হয়েছিল সাউথ আফ্রিকা ও ভারত। এই ম্যাচে হেসেখেলে জয় পেল ভারত। এই জয়ের মাধ্যমে সেমিফাইনালে উঠে গেল বিরাট কোহলিরা। আর টুর্নামেন্ট থেকে বিদায় নিল সাউথ আফ্রিকা।

লন্ডনের কেনিংটন ওভালে অনুষ্ঠিত ম্যাচটিতে আজ সাউথ আফ্রিকার দেয়া ১৯২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৩৮ ওভারে ‍দুই উইকেট হারিয়ে জয় পায় ভারত। দলের পক্ষে শিখর ধাওয়ান ৭৮ ও বিরাট কোহলি ৭৬ রান করেন। সাউথ আফ্রিকার পক্ষে মরনি মরকেল ১টি ও ইমরান তাহির ১টি করে উইকেট নেন।

ভারত ব্যাটিংয়ে নেমে আজ দলীয় ২৩ রানে প্রথম উইকেট হারায়। ইনিংসের ষষ্ঠ ওভারে উইকেটরক্ষক কুইন্টন ডি ককের হাতে ক্যাচ বানিয়ে রোহিত শর্মাকে ফিরিয়ে দেন পেসার মরনি মরকেল। তার ব্যক্তিগত সংগ্রহ ১২ রান।

এরপর শিখর ধাওয়ান ও বিরাট কোহলি ১২৮ রানের পার্টনারশীপ গড়েন। দলীয় ১৫১ রানে ইমরান তাহিরের বলে ফাফ ডু প্লেসিসের হাতে ধরা পড়েন শিখর ধাওয়ান। তারপর বিরাট কোহলি ও যুবরাজ সিং জুটি বেঁধে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। বিরাট কোহলি ৭৬ রান করে ও যুবরাজ সিং ২৩ রান করে অপরাজিত থাকেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৪৪.৩ ওভারে ১৯১ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় এবি ডি ভিলিয়ার্সরা। দলের পক্ষে সর্বোচ্চ ৫৩ রান করেন কুইন্টন ডি কক। দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান করেন ফাফ ডু প্লেসিস। ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার ২টি, জ্যাসপ্রীত বুমরাহ ২টি, রবীচন্দ্রন অশ্বিন ১টি, হার্দিক পান্ডে ১টি ও রবীন্দ্র জাদেজা ১টি করে উইকেট নেন।

গ্রুপ পর্বে উভয় দলেরই আজ শেষ ম্যাচ ছিল। এর আগে ভারত পাকিস্তানের বিপক্ষে বৃষ্টি আইনে ১২৪ রানে জিতেছিল ও শ্রীলঙ্কার বিপক্ষে সাত উইকেটে হেরেছিল। অন্যদিকে, সাউথ আফ্রিকা শ্রীলঙ্কার বিপক্ষে ৯৬ রানে জিতেছিল ও পাকিস্তানের বিপক্ষে বৃষ্টি আইনে ১৯ রানে হেরেছিল।

সংক্ষিপ্ত স্কোর

ফল: আট উইকেটে জয়ী ভারত

সাউথ আফ্রিকা ইনিংস: ১৯১ (৪৪.৩ ওভার)

(কুইন্টন ডি কক ৫৩, হাশিম আমলা ৩৫, ফাফ ডু প্লেসিস ৩৬, এবি ডি ভিলিয়ার্স ১৬, ডেভিড মিলার ১, জেপি ডুমিনি ২০*, ক্রিস মরিস ৪, আন্দিল ফেহলাকওয়াইও ৪, কাগিসো রাবাদা ৫, মরনি মরকেল ০, ইমরান তাহির ১; ভুবনেশ্বর কুমার ২/২৩, জ্যাসপ্রীত বুমরাহ ২/২৮, রবীচন্দ্রন অশ্বিন ১/৪৩, হার্দিক পান্ডে ১/৫২, রবীন্দ্র জাদেজা ১/৩৯)।

ভারত ইনিংস: ১৯৩/২ (৩৮ ওভার)

(রোহিত শর্মা ১২, শিখর ধাওয়ান ৭৮, বিরাট কোহলি ৭৬*, যুবরাজ সিং ২৩*; কাগিসো রাবাদা ০/৩৪, মরনি মরকেল ১/৩৮, আন্দিল ফেহলাকওয়াইও ০/২৫, ক্রিস মরিস ০/৪০, ইমরান তাহির ১/৩৭, জেপি ডুমিনি ০/১৭)।

প্লেয়ার অব দ্য ম্যাচ: জ্যাসপ্রীত বুমরাহ (ভারত)

(ঢাকাটাইমস/১১ ‍জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :