মে’র কারণে রানির বক্তৃতা পেছাল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৭, ১২:০৫ | প্রকাশিত : ১৩ জুন ২০১৭, ১১:৫৫

যুক্তরাজ্যে জোট সরকার গঠন নিয়ে ডিইউপি-র সঙ্গে এখনও আলোচনা চলছে কনজারভেটিভ পার্টির। আর তাই নতুন সরকারের পরবর্তী নীতি নিয়ে ব্রিটেনের রানির প্রথাগত বক্তৃতা অনুষ্ঠান নজিরবিহীন ভাবে পিছিয়ে গেল।

সাধারণত, সরকার গঠনের ১০ম দিনে বক্তৃতা দেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তবে বর্তমান পরিস্থিতিতে ১৯ জুন পার্লামেন্টে বক্তৃতা দিচ্ছেন না রানি। কবে হবে এই বক্তৃতা, তা এখনও ঘোষণা করা হয়নি।

নতুন মন্ত্রিসভা গঠনের খুব বুঝেশুনে পা ফেলছেন টেরিজা মে। তিনি জানান, মন্ত্রিসভায় ফিরছেন তার প্রাক্তন আইনমন্ত্রী মাইকেল গোভ। গত জুলাইয়ে কনজারভেটিভ পার্টির নেতৃত্ব নিয়ে মে-র সঙ্গে লড়াইয়ে কোণঠাসা হয়ে পড়েন ব্রেক্সিটপন্থী এই নেতা। ক্ষমতায় আসার পর যে কারণে গোভকে বরখাস্ত করেছিলেন মে। সেই গোভই এবার ফিরছেন পরিবেশমন্ত্রীর পদে।

সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পরে কনজারভেটিভ পার্টির একাংশ টেরিজার পদত্যাগ চাইলেও, দলের অনেকে আবার চাইছেন মে-র হাত ধরেই আগামী ১৯ জুন শুরু হোক ব্রেক্সিট আলোচনা। হাউস অব কমন্সে ৩১৮ আসন পাওয়ার পরে উত্তর আয়ারল্যান্ডের দল ডিইউপি-র সমর্থন নিয়ে সরকার গঠন করবেন বিদায়ী প্রধানমন্ত্রী। টেরিজা বলেন, ‘গোটা দলের ভিতর থেকে প্রতিভাবানদের বেছে এনে মন্ত্রিসভা তৈরি করব। আমরা এমন এক দেশ চাই, যেখানে কেউ পিছিয়ে থাকবেন না।’

মন্ত্রিসভায় বেশ কিছু পুরনো আমলা রয়ে গেলেও, পরিবর্তন আসছে বেশ কিছু পদে।

আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রীর পদে থাকছেন ভারতীয় বংশোদ্ভূত এমপি প্রীতি পটেল। পররাষ্ট্র মন্ত্রীর পদে রয়ে যাচ্ছেন বরিস জনসন।

তবে ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দর কষাকষিতে যে ভাবে কড়া অবস্থান নিতে চেয়েছিলেন মে, এখন হয়তো তা আর সম্ভব নয়। তার একাধিক মন্ত্রী এমনকী অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ডও চান, ব্রেক্সিট নিয়ে কড়া নীতি থেকে সরে আসুন মে। একই মত স্কটল্যান্ডের কনজারভেটিভ পার্টির নতুন তারকা রুথ ডেভিডসনের। ব্রেক্সিটকে বাণিজ্য-বান্ধব করতে চাইছেন প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালনও। নির্বাচনী ইস্তাহারে মে সামাজিক সুরক্ষা ও বার্ধক্য ভাতায় বরাদ্দ কাটছাঁটের কথা বলেছিলেন। তবে এসব সিদ্ধান্ত থেকে সরে আসতে হতে পারে।

(ঢাকাটাইমস/১৩জুন/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :