কাতারে খাবারের দাম স্থিতিশীল রয়েছে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০১৭, ১৩:০৯

সৌদি আরবসহ উপসাগরীয় কয়েকটি মুসলিম দেশের অবরোধের প্রেক্ষাপটে কাতারে খাদ্য সংকট দেখা দিতে পারে, এমন আশংকা তৈরি হলেও দেশটিতে খাদ্যদ্রব্যের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রয়েছে।

দোহায় একটি হোটেলে কর্মরত বাংলাদেশি আতিকুর রহমানের বরাত দিয়ে বিবিসি জানায়, প্রথম কয়েকদিন খাবারের দাম উর্ধ্বমুখী থাকলেও এখন সেটি স্থিতিশীল হয়েছে। ইরান ও তুরস্ক থেকে খাদ্য পাঠানোর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে বলে তিনি উল্লেখ করেন।

কাতার এতোদিন সৌদি আরব থেকে মোট খাদ্যসামগ্রীর ৪০ শতাংশ আমদানি করতো। কিন্তু গত সপ্তাহ থেকে কাতার-সৌদির সব সীমান্ত বন্ধ রয়েছে। অবরোধ আরোপের কারণে ফল ও সবজির দাম কিছুটা বেড়েছে। তুরস্ক থেকে দুগ্ধজাত পণ্য আসছে কাতারে। এ অবরোধের সুযোগ নিয়ে কিছু ব্যবসায়ী খাদ্য পণ্যের দাম বাড়িয়ে দিয়েছিল। কিন্তু বিষয়টি নিয়ে কাতার সরকার হুশিয়ারি দিয়ে বলে খাদ্য মজুত করে দাম বাড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এমন প্রেক্ষাপটে কাতারে পাঁচটি বিমান বোঝাই বিপুল পরিমাণ খাদ্যসামগ্রী পাঠিয়েছে ইরান।

আতিকুর জানান, প্রথম দুইদিন কেউ খাদ্যদ্রব্য সরবরাহ দিতে পারে নাই। ইরানও দিতে পারে নাই তুরস্কও দিতে পারে নাই। ওদের খাবারের গুণগত মানও সৌদি আরবের চেয়ে ভালো। সবাই এখন এটাকে লাইক (পছন্দ) করছে।

আতিকুর বলেন, এ নিষেধাজ্ঞা দীর্ঘমেয়াদী হলে কম আয়ের মানুষ সমস্যায় পড়তে পারে। এক্ষেত্রে যাদের বেতন এক হাজার রিয়ালের কম তাদের জন্য পরিস্থিতি জটিল হতে পারে। খাদ্য পণ্যের দাম বাড়ার কারণে এর প্রভাব আসতে পারে, যেহেতু তাদের বেতন এক হাজার রিয়ালের কম। সাধারণত খাবারের জন্য প্রতিমাসে ৩০০ থেকে ৩৫০ রিয়াল খরচ করতে হয়। কিন্তু এখন দেখা যাচ্ছে ৫০০ রিয়ালের উপরে চলে আসবে। এতে করে তাদের সমস্যা হতে পারে। তবে যাদের আয় বেশি, তারা কোন সংকটে পরবে না বলে তিনি উল্লেখ করেন।

কাতারের নাগরিকরা আশা করছেন দ্রুত এ সংকটের সমাধান হবে। যদিও এখনো পর্যন্ত সে ধরনের কোন লক্ষণ দেখা যাচ্ছে না। এদিকে অবরোধের কারণে ওমান হয়ে পণ্য আমদানি শুরু করেছে কাতার।

সন্ত্রাসবাদে সমর্থন দেবার অভিযোগ এনে কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং আরো কয়েকটি দেশ। যদিও সন্ত্রাসবাদে মদদ জোগানোর অভিযোগ বরাবরই অস্বীকার করছে কাতার।

(ঢাকাটাইমস/১৩জুন/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যানের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

এই বিভাগের সব খবর

শিরোনাম :