ফিলিপাইন ও ইরানে হামলায় উচ্ছ্বসিত আইএস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুন ২০১৭, ০০:১৩ | প্রকাশিত : ১৩ জুন ২০১৭, ১৪:০০

ফিলিপাইন ও ইরানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলার প্রশংসা করেছেন সংগঠনটির এক মুখপাত্র । মঙ্গলবার এক অডিও বার্তায় তিনি এ প্রশংসা করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে জিহাদিদের অ্যাকাউন্টে ওই অডিও বার্তাটি প্রচারিত হয়। অডিও বার্তায় বলা হয়, মুসলিমদের জন্য পবিত্র রমজান মাসে বিশ্বব্যাপী চরমপন্থীদের লক্ষ্য করে চালানো হামলারই অংশ এটি। উল্লেখ্য, রমজান মাসে ইরাক ও সিরিয়ায় হামলা চালাতে মুহাজের ‘খিলাফতের সৈন্যদের’ প্রতি আহ্বান জানায় আইএস। এছাড়াও তিনি ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, রাশিয়া, মিশর, ইয়েমেন, লিবিয়া, তিউনিশিয়া ও আলজেরিয়ায় হামলা চালানোরও আহ্বান জানিয়েছেন।

আইএসের মুখপাত্র আব্দুলহাসান আল-মুহাজের বলেন, ‘আমরা মারাবি হামলার জন্য পূর্ব এশিয়ার খিলাফতের সন্তানদের অভিনন্দন জানাচ্ছি।’

গত মাসে ইসলামি জঙ্গিরা ফিলিপাইনের ওই নগরী দখল করে নিয়েছে উল্লেখ করে তিনি এসব কথা বলেন। সেখানে ফিলিপাইনের কয়েক হাজার সৈন্য জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। জঙ্গিরা সেখানে আইএসের পতাকা উড়িয়ে দুই হাজার স্থানীয় বাসিন্দাকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে। উভয়পক্ষের লড়াইয়ে মোট ৫৮ সৈন্য ও পুলিশ এবং ২০ জনের বেশি বেসামরিক লোক নিহত হয়। এই সহিংসতায় প্রায় দুইশো জিহাদি প্রাণ হারায়।

আইএসের এ মুখপাত্র অডিও বার্তাটিতে গত সপ্তাহে ইরানে চালানো হামলাকারীদেরও অভিনন্দন জানান।

তেহরানের পার্লামেন্ট কমপ্লেক্স ও বিপ্লবী নেতা আয়াতুল্লাহ্ রুহুল্লাহ্ খোমেনির মাজারে ৭ জুনের ওই হামলায় ১৭ জন নিহত ও আরো বেশ কয়েকজন আহত হয়।

(ঢাকাটাইমস/১৩জুন/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :