স্বর্ণ ব্যবসায়ীদের হয়রানি না করার আশ্বাস এনবিআরের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০১৭, ১৬:৫৩

জুয়েলারি শিল্পের সঙ্গে জড়িত কাউকে কোনো প্রকার হয়রানি না করার আশ্বাস দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান। আপন জুয়েলার্সের সাড়ে ১৩ মণ স্বর্ণ জব্দের প্রেক্ষিতে স্বর্ণ ব্যবসায়ী সমিতির নেতারা তার সঙ্গে দেখা করতে আসলে এই আশ্বাস দেয়া হয়।

মঙ্গলবার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্মেলন কক্ষে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন এনবিআর চেয়ারম্যান। এরপর সাংবাদিকদেরকে এ কথা জানান এনবিআর চেয়ারম্যান।

সম্প্রতি আপন জুয়েলার্সের ছয়টি বিক্রয় কেন্দ্র থেকে সাড়ে ১৩ মণ স্বর্ণ ও ৪২৭ গ্রাম হীরা জব্দ করে শুল্ক গোয়েন্দা অদিদপ্তর। এসব ধাতুর বৈধ কোনো কাগজপত্র জমা দিতে পারেনি আপন জুয়েলার্স। পরে সেগুলো বাজেয়াপ্ত করে বাংলাদেশ ব্যাংকে জমা দেয়া হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানিয়েছে, অন্য জুয়েলার্সেও একইভাবে অভিযান চালানো হবে আর এই ঘোষণা উদ্বিগ্ন করেছে ব্যবসায়ীদের।

বাংলাদেশে ব্যবসায়ীরা বৈধপথে স্বর্ণ আমদানি করে ব্যবসা করেন না। তারা নানাভাবে স্বর্ণ সংগ্রহ করে তা বিক্রি করেন। ফলে জুয়েলার্সগুলোতে শুল্ক গোয়েন্দারা অভিযান চালালে আপনের মতই পরিণতি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এই পরিস্থিতিতে স্বর্ণ আমদানির একটি নীতিমালা তৈরির দাবি করছে স্বর্ণ ব্যবসায়ীরা। এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশে জুয়েলারি শিল্প অর্থনীতি ও রাজস্বের গুরুত্বপূর্ণ খাত। এই খাতের বিকাশমান অগ্রগতি ধরে রাখার জন্য সর্বাত্মক সহযোগিতা করবে এনবিআর। কাউকে কোনো প্রকার হয়রানি যেন না করা হয় সে বিষয় নির্দেশ দেওয়া হয়েছে।’

বাংলাদেশ জুয়েলারি ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা তার কাছে আবেদন করেছি স্বর্ণ আমদানির ক্ষেত্রে একটি নীতিমালা করার জন্য ও স্বর্ণ ব্যবসায়ীদের অহেতুক হয়রানি না করতে। আমরা যেহেতু রিসাইক্লিনের মাধ্যমে স্বর্ণ সংগ্রহ করি। আর এনিবিআর চেয়ারম্যান আমাদের আশ্বাস দিয়েছে। আমাদের হয়রানি না করার জন্য নির্দেশনা দেওয়া হবে।’

বাজুস নেতা জানান, স্বর্ণ বিক্রিতে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাব কমানোর জন্য আবেদন করেছেন। কারণি ১৫ শতাংশ ভ্যাট বসালে প্রতি ভড়িতে সাড়ে সাত হাজার টাকা দাম বাড়বে। এনবিআর চেয়ারম্যান এ বিষয় নিয়েও অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।’

(ঢাকাটাইমস/১৩জুন/জেআর/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত