শিশুদের প্রোগ্রামিং শেখাবে মাইক্রো বিট

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০১৭, ১৩:২৬

কোড ক্লাব বাংলাদেশ ও ইউসেপ বাংলাদেশের সঙ্গে যৌথভাবে শিশুদের জন্য প্রথমবারের মত মাইক্রো বিট কোডিং এবং প্রোগ্রামিং ক্লাসের উদ্যোগ নিয়েছে। যুক্তরাজ্যের মাইক্রোবিট ফাউন্ডেশনের সহযোগিতায় এই কার্যক্রম শুরু হয়েছে। এ উদ্যোগের ফলে মাইক্রোবিট ডিভাইসের সাহায্যে ইউসেপ বাংলাদেশের শিক্ষার্থীরা ইন্ট্রোডাক্টরি প্রোগ্রামিং এবং কম্পিউটাশন্যাল থিংকিং কনসেপ্ট খেলার ছলে শেখার সুযোগ পেয়েছে।

সম্প্রতি রাজধানীর মিরপুর-২ এ অবস্থিত ইউসেপ বাংলাদেশের এসএসসি ভোকেশনাল কম্পিউটার ল্যাবরেটরিতে মাইক্রোবিটের এই ক্লাস অনুষ্ঠিত হয়।

কোড ক্লাব বাংলাদেশের ট্রেনিং এবং ট্রান্সলেশন ম্যানেজার মেহনাজ শারমিন মোহনা মাইক্রোবিটের প্রয়োজনীয়তা ও ভবিষ্যত সম্ভবনা উপস্থিত শিক্ষার্থীদের সামনে বিশদভাবে উপস্থাপন করেন। অনুষ্ঠানে ইউসেপ বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্থাপক (ঢাকা উত্তর) সান্তারা ইসলাম এবং

কোড ক্লাব বাংলাদেশের কান্ট্রি অপারেশনের প্রধান ফারহানা আক্তার চৌধুরী বলেন, বাংলাদেশে মাইক্রোবিট ফাউন্ডেশনের সাথে কাজ করার সুযোগ পেয়ে আমরা আনন্দিত এবং শিশুদের জন্য মাইক্রোবিট প্রকল্পের সহজলভ্যতার সুযোগ সৃষ্টি করার জন্য মাইক্রোবিট ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, মাইক্রোবিট ৫ সেমি বাই ৪ সেমি দৈর্ঘ্যের একটি ছোট কম্পিউটিং যন্ত্র যা দিয়ে শিশুরা নিজেদের মতো করে কোডিং করতে পারে। কোড ক্লাব বাংলাদেশের প্রতিষ্ঠাতা মো. শাজাহান মিয়া ২০১৫ সালে বিবিসি মাইক্রোবিট যুক্তরাজ্য প্রতিষ্ঠা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং বর্তমানে যুক্তরাজ্যে এক মিলিয়নের বেশি শিশুদের হাতে মাইক্রোবিট পৌঁছে গিয়েছে।

সম্প্রতি কোড ক্লাব বাংলাদেশ ও ঢাকা বিশ^বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের যৌথ আয়োজনে এবং বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের সহযোগিতায় ন্যাশনাল চিলড্রেনস কোডিং ফেস্ট ২০১৭ আয়োজন করা হয়েছিল।

(ঢাকাটাইমস/১৪জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা