৩০ টাকায় এলইডি লাইট, ৬০ টাকায় ফ্যান

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০১৭, ১৭:৪৭

প্রযুক্তির বাজারে ঈদের কেনাকাটা চলছে। কেউ কিনে নিচ্ছেন ডেস্কটপ, ল্যাপটপ কিংবা ট্যাব। স্মার্টফোন, ফিচার ফোনের চাহিদাও আছে। প্রযুক্তি পণ্যের বাজারে মিলছে ছোটখাটো এমন কিছু ডিভাইস, যেগুলোর কোনটা প্রয়োজনীয়। কোনটা আবার শখের। এসব পণ্যের বিকিকিনিও ভালো।

রাজধানীর এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টার প্রযুক্তিপ্রেমীদের কাছে কম্পিউটার সিটি সেন্টার নামেই পরিচিত। রাজধানীর অন্যান্য কম্পিউটার পণ্যের দোকানের চেয়ে এখানে দোকানের সংখ্যা বেশি। অন্যদিকে দরদাম করে কিছুটা কম দামেই এখান থেকে প্রযুক্তি পণ্য কেনা যায়। সেখানকার দোকানগুলোতে ঘুরে দেখা গেছে, প্রায় প্রতিটি দোকানেই মিলছে ছোট খাটো বিভিন্ন গ্যাজেটে। এসব গ্যাজেটের মধ্যে আছে এইউএসবি এলইডি লাইট, ইউএসবি ফ্যান, চার্জার লাইট, সেলফি স্টিক, ব্লুটুথ স্পিকার, হেডফোনের মত পণ্য। এছাড়াও এখানে পাওয়া যাবে কমদামের ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটও।

এসব পণ্যের দাম হাতের নাগালে। বলা যায় একদমই কম। যেমন ইউএসবি এলইডি লাইটের কথাই ধরা যাক। প্রয়োজনীয় এই ডিভাইসটি পাওয়া যাবে মাত্র ৩০ টাকায়। লোডশেডিংয়ের সময় ল্যাপটপ কিংবা পাওয়ার ব্যাংকে একটি লাগিয়ে অন্ধকার তাড়াতে পারবেন। এমনি ভাবে ইউএসবি ফ্যানও আপনাকে গরমের সময় কিছুটা হলেও স্বস্তি দিতে পারে। এই ফ্যানের দাম মাত্র ৬০ টাকা। ডিভাইস দুইটি পাওয়া যাবে মাল্টিপ্লানেই।

এই মার্কেটের মাল্টিমিডিয়া পণ্যের ব্যবসায়ী ডায়মন্ড এক্সক্লুসিভ কালেশনের কর্ণধার কামরুল আহসান ঢাকাটাইমসকে বলেন, কিছু পণ্য আছে যেগুলো নিত্যপ্রয়োজনীয় নয় কিন্তু শখ মেটায়। এসব পণ্য আমরা বিক্রি করছে। এর মধ্যে আছে ফোনের স্ক্রিন প্রটেক্টর, হেডফোন, ব্লুটুথ হোডফোন, স্পিকার ইত্যাদি। এছাড়াও আমাদের এখানে মিলছে ছোট খাটো ইউএসবি ডিভাইস।

একই মার্কেটের স্টারটেকে মিলছে বিভিন্ন ধরণের ব্লুটুথ স্পিকার ও ফোনের ট্রাইপড। বিক্রেতারা জানালেন, এখন ফোন দিয়ে অনেকেই ভিডিও করেন। ফেসবুকে লাইভে আসেন। তাই ট্রাইপডের প্রয়োজন বেড়েছে। বিক্রিও হচ্ছে ভালো।

মাল্টিপ্লান সেন্টারে মডেলে ভেদে ট্রাইপড পাওয়া যাবে ২০০ টাকা থেকে ১২০০ টাকার মধ্যে। সেলফি স্টিক মিলবে মাত্র ৮০ টাকায়।

কম দামে ভালো পণ্য কিনতে চাইলে আপনাকে পাঁচ দোকান ঘুরতে হবে। দরদাম করে কিনতে হবে।

এসব ডিভাইস ছাড়াও এখন ছোট আকারের চার্জার ফ্যানের কদর রয়েছে। লোডশেডিংয়ের সময় ভীষণ কাজের এটি। ৪০০ টাকা থেকে ১০০০ টাকায় পাওয়া যাবে এই চার্জার ফ্যান। এসব ফোন দিয়ে ইউএসবি পোর্টের মাধ্যমে ফোনে চার্জও দেয়া যাবে।

‘এই মার্কেটে কিছুক্ষণ ঘুরলে আপনি এমন কিছু না কিছু প্রযুক্তি পণ্য পাবেন যেটা আপনার শখ মেটাতে পারে। তাই এখানে মাঝে মধ্যে ঘুরে যাই।’ঢাকাটাইমসকে এমনটাই বলছিলেন ডিপ্লোমা প্রকৌশলের শিক্ষার্থী আহনাফ। তার মত অনেকেই মাল্টিপ্লানে ছোট খাটো ডিভাইস কিনতে দেখা গেলো।

তবে সকলে যে এসব পণ্য কিনতে আসেন এমন নয়। ধরুন কেউ ল্যাপটপ কিনতে এলেন। হঠাৎ কোনো একটা দোকানে চোখে পড়লো চমৎকার একটি গ্যাজেট।  আপনার মনে ধরলো সেটি। দরদাম করে দেখলেন দামটাও হাতের নাগালে। তাই কিনেও নিলেন।

মাল্টিপ্লান ছাড়াও এসব প্রযুক্তিপণ্য রাজধানীর বিভিন্ন ফুটপাতে মিলছে। কিন্তু সেগুলো পরখ করে দেখার সুযোগ কম। তাই দেখে শুনে পরীক্ষা করে কিনতে হলে আপনাকে যেতে হবে মাল্টিপ্লান কিংবা আইডি ভবনের কম্পিউটার দোকানে।

(ঢাকাটাইমস/১৪জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত