কার্বন ড্রাই অক্সাইড থেকে জ্বালানি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুন ২০১৭, ১১:৫৮ | প্রকাশিত : ১৫ জুন ২০১৭, ০৮:২১

বিজ্ঞানীরা এমন একটি উদ্ভিদ করেছেন যা নবায়নযোগ্য জ্বালানি ও রাসায়নিক দ্রব্যাদি তৈরি করতে বাতাসে কার্বন ডাই অক্সাইড ব্যবহার করে। এটি গ্রিনহাউজ গ্যাস নির্গমন কমাতে এবং জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাতে সাহায্য করবে।

লোপেনান্টা ইউনিভার্সিটি অব টেকনোলজির (এলটিইউ) এবং ভিটিটি এই উদ্ভিত উদ্ভাবন করেছেন। যার নাম সোলেটার।

বিজ্ঞানীরা এই উদ্ভিদের সাহায্যে ফিনল্যান্ডের টেকনিক্যাল রিসার্চ সেন্টারে ২০০ লিটার জ্বালানি এবং অন্যান্য হাইড্রোকার্বন উৎপাদন করার লক্ষ্যে কাজ করছে

বিজ্ঞানীরা জানিয়েছেন, সৌর বিদ্যুৎ উৎপাদনে হাইড্রোকার্বন উৎপাদনের থেকেও একই ধরণের একটি ডেমো উদ্ভিদ সম্পূর্ণ প্রক্রিয়ার চক্রের মধ্যে রয়েছে। ডেমো উদ্ভিদ চারটি পৃথক ইউনিট দিয়ে গঠিত: একটি সৌর বিদ্যুৎ উদ্ভিদ ; বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড এবং পানি থেকে পৃথক করার জন্য সরঞ্জাম; একটি অধ্যায় যা ইলেক্ট্রোলিস ব্যবহার করে হাইড্রোজেন উৎপাদন করে; সংশ্লেষণ সরঞ্জাম দিয়ে কার্বন ডাই অক্সাইড এবং হাইড্রোজেন থেকে একটি অশোধিত তেল বিকল্প উৎপাদন জন্য । ছোট-ছোট উৎপাদনের জন্য পাইলট-স্কেল প্ল্যান্ট ইউনিট বিতরণ করা হয়েছে। আরো ইউনিট যোগ করে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করা যেতে পারে।

বিজ্ঞানী লিউটি এর জেরো আহোলা বলেন ‘আমরা এমন একটি ধারণার অন্বেষণ করছি যা একটি উদাহরণ হিসেবে ভবিষ্যতে রাসায়নিক শিল্পকে বিদু্যুতে পরিণত করা যেতে পারে। কারণ জীবাশ্ম জ্বালানির প্রকোপ ২০৫০ সালের মধ্যে শেষ হবে, তবে মানুষের তো আরো হাইড্রোকার্বনের প্রয়োজন হবে।’

পেক্কা সিমেল বলেন. "ফলাফল মাল্টি-সেক্টর শিল্প ইন্টিগ্রেশন হবে। এই অঞ্চলে ফিনিশ শিল্পের দক্ষতা সহযোগিতা দ্বারা শক্তিশালী করা হচ্ছে।”

পাইলটিং ফেজের পর, সামনের বছরগুলিতে সংশ্লেষণ ইউনিটগুলি বেশ কয়েকটি প্রকল্পে ব্যবহার করা হবে। এটি আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে গবেষণা করার জন্য একটি প্লাটফর্মের জায়গা তৈরি হবে।এই প্রকল্পে সংগৃহীত তথ্য প্রযুক্তির বাণিজ্যিকীকরণের জন্যও উপযোগী হবে।

(ঢাকাটাইমস/১৫জুন/টিএ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :