পাকিস্তানকে একটি পক্ষ বেছে নিতে বললো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০১৭, ০৯:২৮

সংকটে জেরবার নিজ দেশ পাকিস্তানকে রেখে উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর অস্থিরতা প্রশমনে উদ্যোগী হয়েছিলেন নওয়াজ শরিফ। কিন্তু উপসাগরীয় অঞ্চলের বিষয়ে নাক গলানোর আগে যে কোন একটি পক্ষকে বেছে নিতে হবে বলে পাকিস্তানের প্রধানমন্ত্রীর প্রতি কড়া বার্তা দিয়ে দিলেন আরব বিশ্বের ধনী দেশ সৌদির বাদশাহ।

কাতার সংকটে কার্যত নিরপেক্ষ পাকিস্তানকে সৌদি বাদশাহ স্পষ্ট করে বলেন, ‘আগে স্পষ্ট করুন আপনি কাকে সমর্থন করছেন, কাতারকে নাকি আমাদের?’

পশ্চিম এশিয়ায় সাম্প্রতিক কূটনৈতিক অচলাবস্থা নিরসনে সৌদি সফরে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। জেদ্দায় সৌদির রাজা সালমানের সঙ্গে এক বৈঠকে অচলাবস্থা কাটানোর অনুরোধ করেন তিনি। সে অনুরোধে সৌদি রাজা খুব একটা কর্ণপাত করেননি। উল্টে নওয়াজকে নিজেদের অবস্থান স্পষ্ট করতে বলেন সালমান।

যদিও পাকিস্তানের কূটনৈতিক সূত্রের দাবি, সৌদি আরবের এই অনড় মনোভাব সত্ত্বেও এখনই কোনও পক্ষ নিতে চাইছে না পাকিস্তান। পাকিস্তানের দাবি, এতে মুসলিম বিশ্বে বিভাজন সৃষ্টি হতে পারে। সৌদিকে তা জানিয়েও দেওয়া হয়েছে বলে দাবি পাকস্তানি সংবাদমাধ্যমে।

সন্ত্রাসবাদে মদতের অভিযোগে চলতি মাসেই কাতারের সঙ্গে সমস্ত রকম কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, বাহরাইন, মিশর, লিবিয়া, ইয়েমেন, সংযুক্ত আরব আমিরাত ও মালদ্বীপ। কাতার থেকে কূটনীতিকদের নিজেদের দেশেও ফিরিয়ে নিয়েছে তারা। তবে এই সঙ্কটে কাতারের পাশে দাঁড়িয়েছে তুরস্ক। ইরানও সঙ্কট মুহূর্তে সাহায্যের হাত বাড়িয়েছে কাতারের দিকে।

এদিকে সৌদি আরব ও কাতার দুই দেশের সঙ্গেই পাকিস্তানের সুসম্পর্ক রয়েছে। ফলে পশ্চিম এশিয়া অচলাবস্থা দেখা দিলেও তড়িঘড়ি কোনও একটি দেশের পক্ষ নিতে নারাজ পাকিস্তান। অন্য দিকে, সৌদিকেও চটাতে চায় না নওয়াজ সরকার। কাতারের উপর নিজের প্রভাব খাটিয়ে এই সঙ্কটের সমাধানসূত্র খোঁজার প্রস্তাবও দিয়েছে পাকিস্তান। সে কারণে নওয়াজ শীঘ্রই কাতার, কুয়েত ও তুরস্ক সফরে যাবেন পাকিস্তানি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

(ঢাকাটাইমস/১৫জুন/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :