‘মধ্যপ্রাচ্যের নেতারা ইরানে বোমা ফেলতে বলেছিল’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুন ২০১৭, ১৬:১৯ | প্রকাশিত : ১৫ জুন ২০১৭, ১৬:১৫

ইরানের ওপর বোমা ফেলার জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ওপর চাপ দিয়েছিলেন মধ্যপ্রাচ্যের কোনো কোনো দেশের নেতা। নরওয়ের রাজধানী ওসলোর এক সম্মেলনে গত মঙ্গলবার এ কথা বলেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। খবর প্রেস টিভির।

তিনি বলেন, ‘ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চুক্তি ওয়াশিংটনকে যুদ্ধ ঠেকাতে সহায়তা করেছে। আমরা সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছিলাম। আমি বলতে চাচ্ছি, এর বর্ণনা দেয়ার আর কোনো উপায় নেই।’

জন কেরি আরো বলেন, ‘মধ্যপ্রাচ্যের নেতারা আমার কাছে এবং প্রেসিডেন্ট বারাক ওবামা কাছে ব্যক্তিগতভাবে বলেছেন, ইরানের ওপর আপনাদের বোমা ফেলা উচিত। সমস্যা সমাধানের এটিই একমাত্র উপায় বলেও মন্তব্য করেছেন তারা।কিন্তু বারাক ওবামার প্রশাসন ভিন্ন পথ বেছে নিয়েছিল। উভয় পক্ষের কাছে গ্রহণ যোগ্য এবং উভয় পক্ষের চাহিদা মেটাতে পারে এমন একটি পথ বেছে নেয়া হয়েছিল।’

সামরিক নিষ্পত্তির বদলে আলোচনার মাধ্যমে ইরানের পরমাণু সংকট নিরসন চেষ্টা করায় বারাক ওবামা প্রশাসনের কঠোর সমালোচনা করেছে সৌদি আরব এবং ইসরায়েল।

এদিকে কেরি আরো বলেন, ২০১৫ সালে সই হওয়া যৌথ চূড়ান্ত সমঝোতা বা জেসিপিও নামে পরিচিত চুক্তি উভয় পক্ষকে মেনে চলতে হবে।

আর এ মন্তব্যের মধ্য দিয়ে ওবামার উত্তরসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি পরোক্ষ সমালোচনা করেন কেরি। জেসিপিও’কে অব্যাহতভাবে সমালোচনা করছেন ট্রাম্প। এ পর্যন্ত যেসব চুক্তি হয়েছে তার মধ্যে সবচেয়ে খারাপ বলেও মন্তব্য করেছেন তিনি। ইরান মানছে না বলেও দাবি করে ঐতিহাসিক চুক্তি বাতিল করার হুমকিও দিয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/১৫জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত