কাতারের কাছে ৩৬ যুদ্ধবিমান বিক্রি করছে যুক্তরাষ্ট্র

প্রকাশ | ১৫ জুন ২০১৭, ১৬:৪৩ | আপডেট: ১৫ জুন ২০১৭, ১৬:৫১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্র কাতারের কাছে ১২০০ কোটি ডলারের ৩৬টি এফ-১৫ যুদ্ধবিমান বিক্রির একটি চুক্তি সই করেছে। সৌদি নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ যখন কাতারের সঙ্গে কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে তখন যুদ্ধবিমান বিক্রির চুক্তি হলো।

কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল বুধবার ওয়াশিংটনে এ চুক্তিতে সই করেছেন কাতারের  প্রতিরক্ষামন্ত্রী খালিদ আল-আতিয়া এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র কাছ থেকে ৩৬টি এফ-১৫ যুদ্ধবিমান কিনবে কাতার। গত নভেম্বরে কাতারের কাছে ২১০০ কোটি ডলারের বিনিময়ে ৭২টি এফ-১৫ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দিয়েছিল যুক্তরাষ্ট্র। এরই আওতায় এ চুক্তি হয়েছে কিনা সে বিষয়ে পরিষ্কার কিছু জানা যায়নি।

এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, যুদ্ধবিমান বিক্রির মাধ্যমে কাতার অত্যাধুনিক সক্ষমতা অর্জন করবে। এতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাতারের নিরাপত্তা সহযোগিতা ও পারস্পরিক আদান-প্রদানও বাড়বে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ইসলামিক স্টেট(আইএস) বিরুদ্ধে চলমান অভিযান ও পারস্য উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা কমানোর বিষয়েও আলোচনা করেছেন আতিয়া এবং ম্যাটিস।

কাতার সন্ত্রাসবাদকে ব্যাপক সমর্থন যোগায় বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ডের কথিত অভিযোগের কয়েক দিনের মধ্যেই যুদ্ধবিমান বিক্রির এ চুক্তি হলো।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৫জুন/এসআই)