আবার উত্তপ্ত দার্জিলিং

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০১৭, ১৮:৩৫

ভারতের পশ্চিমবঙ্গের পার্বত্য এলাকা দার্জিলিংয়ে স্থানীয় রাজনৈতিক দল গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুংয়ের কার্যালয়ে অভিযান চালিয়েছে পুলিশ। সেখান থেকে বিস্ফোরকসহ প্রচুর ধারালো অস্ত্রশস্ত্র, টাকা ও মোবাইল উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবারের এই তল্লাশি অভিযানকে ঘিরে ফের উত্তপ্ত হয়ে উঠেছে পাহাড়। পুলিশের ওপর হামলা চালানোর পাশাপাশি পাহাড়ের বিভিন্ন জায়গায় আন্দোলনে নেমেছেন মোর্চা সমর্থকেরা। দার্জিলিং পাশাপাশি উত্তপ্ত হয়ে ওঠে কার্শিয়াং, কালিমপং। কার্শিয়াং-এ গ্রেপ্তার করা হয় মোর্চা নেত্রী করুণা গুরুং-কে। কালিমপং-এ আটক করা হয় মোর্চার তিন কর্মীকে।

পুলিশ সূত্রে খবর, আজ সকাল আটটার দিকে দার্জিলিংয়ে বিমল গুরুং-এর পাতলেবাসের অফিসে তল্লাশি অভিযান চালানো হয়। সেখান থেকে উদ্ধার হয় তীর-ধনুক, ভোজালি, কাটারি, ছুরি, কুড়াল, হাঁসুয়া, কোদাল জাতীয় প্রচুর ধারালো অস্ত্রশস্ত্র। সঙ্গে মেলে বিস্ফোরক বোঝাই বাক্স এবং বস্তাবন্দি বিপুল পরিমাণ টাকা। এ ছাড়া বেশ কয়েকটি মোবাইল ও ওয়্যারলেস সেটও উদ্ধার করা হয়েছে। বিমলের বাড়ি লাগোয়া ওই অফিসে যখন পুলিশ অভিযান চালায়, তখন তিনি সেখানে ছিলেন না বলেই পুলিশ জানিয়েছে।

পুলিশ যখন ওই অভিযান শেষে পাতলেবাস থেকে নেমে আসছে, তখনই তাদের ওপর ইটবৃষ্টি শুরু হয়। চারদিক থেকে ঘিরে ফেলা হয় তাদের। বেশ কয়েক জন পুলিশকর্মী গুরুতর জখম হন। এমনকী, সংবাদমাধ্যমের গাড়িতেও আগুন ধরিয়ে দেয় মোর্চা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। লাঠিচার্জও করা হয়। এ দিন দুপুর পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি বলেই পুলিশ সূত্রে খবর।

মোর্চার সহকারি সাধারণ সম্পাদক বিনয় তামাঙ্গের দাবি, ‘পুলিশ নির্যাতন চালাচ্ছে। তার প্রতিবাদেই এই বনধ ডাকা হয়েছে। স্থানীয় একটি তিরন্দাজি প্রতিযোগিতার জন্য ওই অফিসে তীর-ধনুক রাখা হয়েছিল। সেগুলিকেই উদ্ধার করে পুলিশ অস্ত্রশস্ত্র হিসাবে দেখাচ্ছে।’

রাজ্যের পর্যটনমন্ত্রী ও তৃণমূল নেতা গৌতম দেব বলেন, ‘এ ধরনের বনধ বেআইনি। তা আইনি পথেই প্রতিরোধ করা হবে। এ বিষয়ে রাজ্য সরকার ও প্রশাসন যা যা করণীয় সেই ব্যবস্থা নেবে।’

পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের সব বিদ্যালয়ের দশম শ্রেণি পর্যন্ত বাংলা ভাষাকে পড়ানোর নির্দেশ দিলে ক্ষুব্ধ হয় দার্জিলিংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা। এরই প্রতিবাদে তারা সোচ্চার হয়। শুরু হয় সোমবার থেকে অনির্দিষ্টকালের বনধ। দাবি ওঠে পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/১৫জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :