ভারতের বিপক্ষে সফলদের একজন তামিম

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০১৭, ০৯:৫১

আইসিসি আয়োজিত একদিনের ক্রিকেটে ভারতের বিপক্ষে যে কয়জন সেরা ব্যাটসম্যান রয়েছেন, তাদের মধ্যে তামিম ইকবাল একজন। সফলদের কাতারে তিনে আছে তামিমের নাম। ২০০৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত আইসিসির টুর্নামেন্টে ভারতের বিপক্ষে তামিমের মোট রান ২১৬টি।

এছাড়া ভারতের বিপক্ষে তামিমের ৫০+ ইনিংস রয়েছে ৩টি। ২০০৭ সালে ওয়ানডে বিশ্বকাপে ৫১ রানের ইনিংস খেলেছিলেন তামিম। এরপর ঘরের মাঠে ২০১১ ওয়ানডে বিশ্বকাপে খেলেছিলেন ৭০ রানের ইনিংস। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে মেলবোর্নে খেলেছিলেন ২৫ রানের একটি ইনিংস। আর বৃহস্পতিবার চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে তামিমের ব্যাট থেকে এসেছে ৭০ রানের ইনিংস।

তালিকার একে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক দলনেতা রিকি পন্টিং। তিনি ভারতের বিপক্ষে ৯ ইনিংসে করেন ৫১৩ রান। ৫০+ রয়েছে ৪টি। তার মধ্যে ২টি সেঞ্চুরি ও ২টি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ রান অপরাজিত ১৪০। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তিনি ৪ ম্যাচ খেলে করেছিলেন ২৭৭ রান। ৫০+ ইনিংস রয়েছে ৩টি। সর্বোচ্চ রান ৯৭।

তবে একটা জায়গায় সেরা তামিমই। স্ট্রাইক রেটের দিক দিয়ে পন্টিং আর ক্যালিসকে ছাড়িয়ে শীর্ষে তামিম। তার স্ট্রাইক রেট ৮৭.৮০। রিকি পন্টিং ও জ্যাক ক্যালিসের স্ট্রাইক রেট যথাক্রমে ৮৭.০৯ এবং ৭৫.৪৭।

(ঢাকাটাইমস/১৬ জুন/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :