তুরস্কে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০১৭, ১৩:০৬

শেষ পর্যন্ত তুরস্কের একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে দিচ্ছে রাশিয়া। তুরস্কের জ্বালানি নিয়ন্ত্রক সংস্থা দুই হাজার কোটি ডলার ব্যয়ে এই প্রকল্পের অনুমোদন করেছে।

স্থাপনাটি নির্মাণের দায়িত্ব পেয়েছে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত আণবিক শক্তি সংস্থা রোসাতম। তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আক্কুইয়ু এলাকার পরিকল্পিত এ প্রকল্প এর আগে কয়েক দফা পিছিয়ে গেছে।

২০১৫ সালের নভেম্বরে সিরিয়া সীমান্তের আকাশে তুরস্ক রাশিয়ার একটি জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করলে এই প্রকল্পের কাজ সর্বশেষবারের মতো পিছিয়ে যায়। সে সময় আঙ্কারা-মস্কো সম্পর্কে তীব্র টানাপড়েন তৈরি হলেও পরে ধীরে ধীরে উত্তেজনা কমে আসে।

তুরস্কের জ্বালানি নিয়ন্ত্রণ সংস্থা ইপিডিকে এক বিবৃতিতে জানিয়েছে, আক্কুইয়ু পরমাণু স্থাপনায় মোট চারটি চুল্লি থাকবে এবং এগুলোর নির্মাণ কাজ ২০২৩ সাল নাগাদ শেষ হবে। পরমাণু শক্তি উৎপাদন কেন্দ্রটি পুরোপুরি চালু হলে এটি তুরস্কের মোট বিদ্যুৎ চাহিদার শতকরা ৬-৭ ভাগ উৎপাদন করতে পারবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়েছে।

জ্বালানির জন্য তুরস্ক প্রায় পুরোপুরি পরনির্ভরশীল। দেশটি বছরে প্রায় পাঁচ হাজার কোটি ডলারের জ্বালানি আমদানি করে। এই নির্ভরশীলতা কমিয়ে আনার লক্ষ্যে আঙ্কারা ২০১৩ সালে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে রোসাতমের সঙ্গে চুক্তি সই করেছিল। বিদ্যুৎ উৎপাদনের জন্য তুরস্ক বর্তমানে রাশিয়া ও ইরান থেকে আমদানি করা গ্যাসের ওপর নির্ভরশীল।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৬জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত