মুম্বাই বিস্ফোরণ মামলায় আবু সালেমসহ ৬ জন দোষী সাব্যস্ত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুন ২০১৭, ১৫:২৯ | প্রকাশিত : ১৬ জুন ২০১৭, ১৪:৫৮

ভারতের মুম্বাইয়ে ১৯৯৩ সালে বোমা বিস্ফোরণ মামলায় মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ আবু সালেমসহ ছয়জনকে দোষী সাব্যস্ত করেছে টাডা নামে একটি বিশেষ আদালত। আবু সালেম ছাড়াও বাকিরা হলেন, ফিরোজ খান, করিমুল্লা শেখ, রিয়াজ সিদ্দিকি, তাহির মার্চেন্ট এবং মুস্তাফা ডোসা।

শুক্রবার আদালত এই রায় ঘোষণা করে। এই মামলায় আব্দুল কায়ুমকে খালাস দিয়েছে আদালত। বলিউড অভিনেতা সঞ্জয় দত্তকে অস্ত্র সরবরাহের অভিযোগ ছিল কায়ুমের বিরুদ্ধে।

১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ের ১২টি স্থানে বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে ২৫৭ জন নিহত এবং ৭১৩ জন আহত হয়েছিলেন। বাবরি মসজিদ ধ্বংসের বদলা নিতেই মুম্বাইয়ে ধারাবাহিক বিস্ফোরণ ঘটানো হয়েছিল বলে তদন্তে জানায় সিবিআই। হামলার জন্য পাকিস্তান থেকে ভারতে বিস্ফোরক পাঠায় দাউদ ইব্রাহিম ও আবু সালেম। এই মামলার প্রধান অভিযুক্ত দাউদ ইব্রাহিম, টাইগার মেমন এবং তার ভাই ইয়াকুব মেমন এখনও ফেরার। সাজা ঘোষণার জন্য শুনানি শুরু হবে সোমবার।

দোষী সাব্যস্ত ছয়জনের মধ্যে আবু সালেম, মুস্তফা দোসা, ফিরোজ খান, তাহির মার্চেন্ট, আর করিমুল্লা শেখ—এই পাঁচ জন সক্রিয়ভাবে ২৪ বছর আগের সেই ভয়াবহ বিস্ফোরণ কাণ্ডের ষড়যন্ত্রে যুক্ত ছিল বলে জানাল বিশেষ টাডা আদালত।

এদের সকলের বিরুদ্ধেই অস্ত্রশস্ত্র এবং বিস্ফোরক সরবরাহের অভিযোগ প্রমাণিত বলে জানাল আদালত। রিয়াদ সিদ্দিকিকে ষড়যন্ত্রের অভিযোগ থেকে মুক্তি দেয়া হলেও টাডা আইনে তাকে দোষী সাব্যস্ত করা হলো। পর্তুগালে পালিয়ে যাওয়া আবু সালেমকে প্রত্যার্পণ চুক্তির মধ্যে ভারতে নিয়ে আসা হয় ২০০৫ সালের নভেম্বরে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/১৬জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত