পাকিস্তানে ভেঙে পড়ল দিলীপ কুমারের পৈতৃক বাড়ি

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০১৭, ১৫:৩০

বলিউডের কিংবদন্তী অভিনেতা দিলীপকুমারের পাকিস্তানে শতক বছরের পুরনো পৈতৃক ভিটেবাড়িটি ভেঙে পড়ল। জানা গিয়েছে, বহুদিন ধরেই ওই বাড়িটির অবস্থা ভাল ছিল না। বাড়িটি ভেঙে পড়লেও, দিলীপকুমারের ভক্তদের আশাহত হতে হবে না। কারণ, শীঘ্রই সেখানে বাড়িটির একটি প্রতিরূপ স্থাপন করা হবে।

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া জেলার মোহল্লা খুদা দাদ এলাকায় ঐতিহাসিক কিস্সা খওয়ানি বাজারে ছিল অভিনেতার পৈতৃক ভিটেটি। এখন সেখানে দাঁড়িয়ে রয়েছে শুধু বাড়িটির সামনের অংশ এবং ঢোকার মূল ফটকটি।

এই বাড়িটির রক্ষণাবেক্ষণের বিষয়ে খাইবার পাখতুনখাওয়া সরকার চিরকালই উদাসীন ছিল। সেই জন্যে সরকারের সমালোচনাতেও সরব হয়েছেন শহরের বিশিষ্টজনেরা। ২০১৪ সালে এই বাড়িটিকে জাতীয় ঐতিহ্য হিসেবেও আখ্যা দিয়েছিল প্রত্নতত্ত্ব বিভাগ।

কালচারাল হেরিটেজ কাউন্সিলের সাধারণ সম্পাদক শাকিল ওয়াহিদুল্লা জানিয়েছেন, এই বাড়িটির রক্ষণাবেক্ষণের জন্যে মোট ছটি আবেদনপত্র সরকারের কাছে জমা দিয়েছিলেন তিনি। কিন্তু কোনও পদক্ষেপই গ্রহণ করা হয়নি সরকারের তরফে।

দিলীপ-পত্নী সাইরা বানুকেও এই বিষয়ে জানানো হয়েছে। জানা গিয়েছে তিনি এই বাড়ি ভেঙে পড়ার খবরে খুবই মর্মাহত।

তবে প্রত্নতত্ত্ব বিভাগ এবং জাদুঘরের ডিরেক্টর আব্দুল সামাদ জানিয়েছেন, বাড়িটি ভেঙে পড়ে একদিকে ভালই হয়েছে, কারণ ওই ভিটেটি আর কোনওভাবেই সারানো যেত না। সম্পূর্ণ ভেঙেই তবে সেটা ফের তৈরি সম্ভব। প্রসঙ্গত, এই বাড়ি নিয়ে প্রত্নতত্ত্ব বিভাগের সঙ্গে একটি আইনি ঝামেলা চলছিল, কারণ বাড়িটি এই মুহূর্তে অন্য একজনের মালিকানায় ছিল। তবে নতুন আইন মেনে এই কাজটি করতে কোনও অসুবিধা হবে না প্রত্নতত্ত্ব বিভাগের।

দিলীপকুমার ছাড়াও পাকিস্তানের পেশওয়ারে পৈতৃক বাড়ি রয়েছে অভিনেতা শাহরুখ খান, প্রয়াত অভিনেতা বিনোদ খন্না এবং কপূর পরিবারের। ১৯২২ সালে মোহল্লা খুদ দাদ-এ জন্মে ছিলেন দিলীপকুমার। তারপর কৈশোর বয়সে তিনি মুম্বাই চলে আসেন অভিনেতা হওয়ার জন্যে।

ঢাকাটাইমস/১৬জুন/এমইউ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :