মোর্চা-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র দার্জিলিং

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুন ২০১৭, ১৫:৪১

ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ে গোর্খাল্যান্ডের দাবিতে গোর্খা জনমুক্তি মোর্চার গণআন্দোলনকে কেন্দ্র করে আজও সেখানে ব্যাপক সহিংস ঘটনা ঘটেছে। গতকাল রাতে বিজনবাড়িতে পূর্ত দপ্তরের এক বাংলোয় মোর্চা সমর্থকরা আগুন ধরিয়ে দিলে একটি ঘর পুড়ে যায়।

শুক্রবার মধ্যরাতে মোর্চা বিধায়ক অমর রাইয়ের ছেলে বিক্রম রাইকে পুলিশ আটক করে নিয়ে যায় এবং আজ সকালে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি মোর্চার মিডিয়া সেলের দায়িত্বশীল। তার বিরুদ্ধে পাহাড়ে অশান্তি ও উসকানিমূলক বার্তা ছড়ানোর অভিযোগ রয়েছে।

আজ পুলিশি বিধিনিষেধ অমান্য করে লেবং, সিংমারিতে মিছিল করে মোর্চা সমর্থকরা। বেআইনিভাবে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। মোর্চা সমর্থকরা পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়ে এবং এক পুলিশকর্মী ইটের আঘাতে আহত হন। বিক্ষোভকারীরা পুলিশের একটি জিপে আগুন ধরিয়ে দেন।

এ সময় ব্যারিকেড ভেঙে মোর্চার মিছিল এগোনো শুরু করলে পুলিশ লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাসের সেল নিক্ষেপ করে। আজ দুপুর ১২ টা পর্যন্ত মোর্চা সমর্থকদের সঙ্গে পুলিশের থেমে থেমে লড়াই চলে।

বিক্ষোভকারীরা পাহাড়ে ওঠার সমস্ত সড়ক অবরোধসহ পাঙ্খাবাড়ির সড়কে গাছ ফেলে আটকে দিয়েছে।

মোর্চা নেতা বিনয় তামাংয়ের অভিযোগ, গত রাত তিনটা নাগাদ পুলিশ তার বাড়িতে ঢুকে তল্লাশির নামে ভাঙচুর ও তাণ্ডব চালায়। পুলিশ তল্লাশির কথা স্বীকার করলেও, ভাঙচুরের অভিযোগ অস্বীকার করেছে।

পুলিশ বলছে, বিনয় তামাংয়ের বাড়িতে হামলার খবর পেয়ে পুলিশ সেখানে যায়।

গতকাল শুক্রবারও মোর্চার নারী সমর্থকরা সিংমারিতে মিছিল করাসহ ডুয়ার্সের জয়গাঁ, বীরপাড়া, কুমারগ্রাম, মাদারিহাট থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায়।

অন্যদিকে, রাজ্যে ক্ষমতাসীন তৃণমূলের পক্ষ থেকে মিরিকে মোর্চা প্রধান বিমল গুরুংয়ে ধ্বংসাত্মক আন্দোলনের বিরোধিতায় পাল্টা মিছিল করে প্রতিবাদ জানানো হয়।

পাহাড়ে তৃণমূলের সাধারণ সম্পাদক বিন্নি শর্মার অভিযোগ, শুক্রবার গভীর রাতে মদ্যপ অবস্থায় একাধিক তৃণমূল কর্মীর বাড়িতে পাথর ও পরে পেট্রল বোমা ছুঁড়ে তাণ্ডব চালায় মোর্চা সমর্থকরা। তারা অবিলম্বে দল বদল করে মোর্চায় যোগ দেওয়ার হুমকি দিয়েছে। গোটা ঘটনা পুলিশকে জানানো হয়েছে।

পাহাড়ে গোর্খাল্যান্ডের দাবিতে গত ১২ জুন থেকে একনাগাড়ে বনধ কর্মসূচিকে কেন্দ্র করে সহিংস আন্দোলন শুরু হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় সেখানে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৭জুন/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

বিমান হামলায় হামাসের ২ সামরিক নেতাকে হত্যার দাবি ইসরায়েলের 

ওয়াশিং মেশিনের ভেতরে মিলল কোটি কোটি টাকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :