জনসচেতনতায় চিকনগুনিয়া প্রতিরোধ সম্ভব: নাসিম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুন ২০১৭, ১৭:৫৮ | প্রকাশিত : ১৭ জুন ২০১৭, ১৭:২৯
ফাইল ছবি

জনসচেতনতার মাধ্যমেই ভাইরাসজনিত জ্বর চিকনগুনিয়া প্রতিরোধ সম্ভব বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, সবাই নিজের বাড়িঘর ও আশপাশের এলাকা পরিষ্কার রাখলে এবং কোথাও পানি জমতে না দিলেই এই রোগ প্রতিরোধ সম্ভব।

শনিবার সকালে রাজধানীর ধানমন্ডিতে সরকারি-বেসরকারি মেডিকেলের শিক্ষার্থীদের আয়োজিত সচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধনের সময় স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন। রাজধানীতে চিকনগুনিয়া জ্বরের প্রকোপ বেড়ে যাওয়ায় এই কার্যক্রম হাতে নেয় শিক্ষার্থীরা।

মোহাম্মদ নাসিম বলেন, এডিস মশা থেকেই যেহেতু চিকনগুনিয়া রোগের ভাইরাস ছড়ায়, তাই এই মশার উৎপত্তিস্থল নিধন কার্যক্রম আমরা প্রতীকীভাবে শুরু করেছি। আমাদের এই অভিযানের মূল উদ্দেশ্য জনগণকে সচেতন করা।

স্বাস্থ্যমন্ত্রী সবাইকে নিজ নিজ অবস্থান থেকে এডিস মশা নিধন কার্যক্রমে এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া বাড়ি ও আশপাশের এলাকায় যেন পানি না জমে সেদিকে লক্ষ্য রাখতে নগরবাসরীর প্রতি আহ্বান জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ শাখা) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডি জেনারেল (ডা.) শেখ সালাহউদ্দিন, বিশিষ্ট কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সচেতনামূলক কার্যক্রমে অংশ নেয় ঢাকা শহরের সব সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি, মেডিকেল অ্যাসিসট্যান্ট ট্রেনিং স্কুলসহ সকল চিকিৎসা প্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার শিক্ষার্থী। ঢাকার ৯২টি পয়েন্টে তারা সচেতনতামূলক কাজ চালিয়েছে। সকাল নয়টা থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলে দুপুর দুইটা পর্যন্ত।

ঢাকাটাইমস/১৭জুন/এমআর

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত