বগুড়ায় ছিন্নমূল শিশুরা পেল নতুন পোশাক

প্রতীক ওমর, বগুড়া থেকে
 | প্রকাশিত : ১৮ জুন ২০১৭, ১০:০৮

পাভেল, জলিল, ফিমান, সিফাত, সজীব, রাব্বী, নোমান, নূর ইসলাম, শরীফ বাবু ও পারভেজ, জাকিয়া, জুঁই, সুমনা, রেশমা, বৈশাখি, সাথী, জবা, বন্যা, আঁখি, আলো, জান্নাতি, সুমনা, আঁখি ও আলো এরা সবাই শিশু। বাস তাদের বগুড়ার রেল লাইনের বস্তিতে। কারো বাবা নেই, কারো মা নেই। অনেকের আবার দুইজনের কেউই নেই। অনাদর, অবজ্ঞা, অবহেলায় কেটে যাচ্ছে ওদের শিশুকাল।

মধ্যবিত্ত বা উচ্চবিত্ত পরিবারে ওদের বয়সী শিশুরা যখন শত রকমের খেলনা নিয়ে খেলছে, স্কুলের বারান্দায় মায়ের হাত ধরে ঘুড়াঘুড়ি করছে, ঠিক তার বিপরীতে ছিন্নমূল এসব শিশুরা ক্ষুধার কাছে অসহায় বোধ করছে। টলমল চোখে তারা খুঁজে বেড়ায় খাবার।

এমন শিশুদের জন্য ঈদের পোশাক এক স্বপ্ন বই আর কিছু না। তবে এবার সেটা বাস্তব হয়েছে স্থানীয় এক সংগঠনের উদ্যোগে। শনিবার বগুড়ার পৌরপার্কে ঈদের পোশাক নেয়ার জন্য ওরা জড়ো হয়েছিল পার্কটিতে। এই পোশাক বিতরণ করেছে ফেসবুক ফ্রেন্ডস সোসাইটি, বগুড়া।

নূর ইসলাম ও শরীফ বাবু গল্পের ফাঁকে ফাঁকে বললো, বড় স্কুলের মাঠে, গেটে মাঝে মাঝেই গিয়ে তারা বসে থাকে, শতশত শিশুদের সেখানে দেখে মনের মধ্যে পড়াশুনার আগ্রহটা নড়েচরে ওঠে। মায়ের হাত ধরে অথবা বাবার কোলে চড়ে স্কুলে আসনে মন চায় ওদেরও।

কিন্তু স্বপ্ন ভেঙে যাওয়ার পরই ধুলিমাখা গায়ে প্রস্থান করে স্কুলের চার দেয়ালের সীমানা। রেললাইনের দুই ধারে গড়ে ওঠা বস্তিতে ফিরে যায় তারা। দুপুরে মায়ের আসার অপেক্ষায় ঝুপরি ঘরের আশেপাশে বসে অপেক্ষা করে।

অন্যের বাড়িতে রান্না করে নিজের খাবার বাঁচিয়ে তাদের জন্য নিয়ে আসেন মা। করতোয়ার দূষিত পানিতেই ধুইয়ে দেন গা। তারপর বাটিতে করে আনা ভাত তরকারির সঙ্গে মিশিয়ে খাইয়ে দেয়। তার পর রাতের রান্না করার জন্য পরন্ত বিকেলে আবার চলে যায় মা মানুষের বাড়িতে। আবারো অপেক্ষা রাতের ভাতের। এভাবেই কেটে যায় বস্তির অবহেলিত শিশুদের দিন রাত।

বগুড়ার সেচ্ছাসেবী অনলাইনভিত্তিক সামাজিক সংগঠন ‘ফেসবুক ফ্রেন্ডস সোসাইটি’ ২০১৪ সালের ২৫ জুলাই অবহেলিত শিশুদের নিয়ে কাজ শুরু করে। তখন থেকেই প্রত্যেক ঈদে বগুড়ার সুবিধাবঞ্চিত শিশুদের ঈদের পোশাক দিয়ে আসছে। এছাড়াও একাধিক বার বিভিন্ন সময় প্রকৃতিক দুর্যোগের সময় দুর্যোগকবলীতদের পাশেও দাঁড়িয়েছে সংগঠনটি। বগুড়া অঞ্চলের বিভিন্ন পয়েন্টে গরিব রোগীদের চিকিৎসা সেবাও দিচ্ছে সংগঠনের সেচ্ছাসেবী কর্মীরা।

এবারের ঈদ পোশাক বিরতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেনর সোসাইটির সভাপতি আরিফুর রহমান, কাহালু আদর্শ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ রেজাউল আখলাক, সংগঠনের সহসভাপতি ও সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক গণেশ দাস, সংগঠনের সহসভাপতি ও ফাঁপোড় ইউনিয়নের চেয়ারম্যান মহররম আলী, বগুড়া প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আবুল কালাম আজাদ, ফেসবুক ফ্রেন্ডস সোসাইটি বগুড়ার সাধারণ সম্পাদক মোস্তফা মোঘল, যুগ্ম-সাধারণ সম্পাদক সাংবাদিক প্রতীক ওমর, গোলাম মোস্তফা, আর কে রশিদুল, নিরব মিয়া, এস এম সবুজ মিয়া, আব্দুস সালাম, শারমিন আক্তার, নাহিদ হাসান, বাপ্পী, গিণি আক্তার প্রমুখ।

ঢাকাটাইমস/১৮জুন/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত