আসছে দ্রুতগতির চালকবিহীন ট্রেন

সাকিব হোসেন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০১৭, ১৬:১৩

ফ্রান্সের রাষ্ট্রীয় রেলওয়ে অপারেটর এসএনসিএফ জাতীয় রেল সিস্টেমের জন্য চালকবিহীন দ্রুত  গতির ট্রেন নিয়ে কাজ করছে। এর ফলে চালকবিহীন প্রযুক্তি দ্রুত গতির যানেও যুক্ত হবে যেটি সাধারণত ২০০ মাইল প্রতি ঘণ্টা গতিতে চলবে।

২০১৯ সালে ট্রেনটির প্রটোটাইপ টেস্টিং হবার কথা। শুরুতে এটি কার্গো হিসেবে কাজ করবে। ২০২৩ সালে এর যাত্রী নিয়ে চলার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে এর রুট হতে পারে প্যারিস থেকে দক্ষিণপূর্ব ফ্রান্স।

এসএনসিএফ ট্রেনগুলি পুরোপুরি স্বয়ংক্রিয় হবে না বরং এগুলো রিমোট দিয়ে চালানো হবে। ট্রেনে তবুও কন্ডাক্টর থাকবে জরুরি অবস্থায় নিয়ন্ত্রণ নেয়ার জন্য এবং ট্রেনে প্রয়োজন অনুযায়ী ক্রু থাকবে।  

দ্রুত গতির এই ট্রেনে বাহ্যিক সেন্সর থাকবে। ফলে রেললাইনে কোন বাঁধা থাকলে এটি নিজে থেকেই ব্রেক করতে পারবে। বর্তমানে নতুন গাড়ি গুলোতে এই সেফটি সিস্টেমটি ব্যবহার করা হচ্ছে।

সারাবিশ্বে স্বয়ংক্রিয় ট্রেন সিস্টেম অতটাও বিরল না। কিন্তু চালকবিহীন দ্রুতগতির ট্রেন এটিই প্রথম। এ বছরের শুরুতে ফাইনান্সিয়াল টাইমস এর রিপোর্টে বলা হয় যে এক্ষেত্রে সবথেকে বড় চ্যালেঞ্জ হলো সিগনালিং এবং অপারেটিং কারণ এগুলো এখনো ব্যাপকভাবে মানুষের উপর নির্ভরশীল।

ঢাকাটাইমস/১৮জুন/মোসাহো/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত