পাবনায় কাপড়ে চুমকি ও পুঁতির কাজ

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ০৮:৩৬

ঈদ সামনে রেখে ব্যস্ততা বেড়েছে পাবনার চুমকি ও পুঁতি শিল্পীদের। সংসারের কাজের ফাঁকে পোশাকের জৌলুস বাড়িয়ে আয় করছেন জেলার অন্তত ৫০টি গ্রামের নারীরা। সূচিশিল্পী সহজলভ্য হওয়ায় সারা দেশ থেকে ব্যবসায়ীরা অর্ডার পাঠাচ্ছেন এসব গ্রামে। পুঁতি-চুমকিতে সেজে উঠছে সাদামাটা কাপড়। নিপুণ হাতে চলছে পোশাকের জৌলুস বাড়ানোর কাজ।

অন্যান্য পোশাকে পুঁতি-চুমকি লাগানো হলেও শাড়ি, লেহেঙ্গা, ওড়নাতেই এর ব্যবহার বেশি। পাবনা সদর, ঈশ্বরদী, আটঘরিয়া ও চাটমোহর উপজেলার তিন হাজারেরও বেশি নারী বাড়িতে বসে এই কাজ করে থাকে। বাড়তি আয়ের জন্য পরিবারের কাজের ফাঁকে পোশাকে পুঁতি-চুমকি বসানোর কাজ করেন তারা। সামনে ঈদ বলে অর্ডারের চাপও এখন বেশি।

শাড়ি, ওড়না, থ্রি-পিসের ওপর বর্ণিল সুতা, বল্গক, বুটিক ও চুমকির কাজ ও কাপড়ের ওপর প্রিন্ট এবং রঙতুলির আঁচড়ে হাতে করা হচ্ছে চুমকি, পুতির মনোমুগ্ধকর নানা নকশা। এসব গ্রামের প্রতিটি বাড়ির ঘরের পাশের আঙিনায় নিড়িবিলি পরিবেশে কাঠের তৈরি ফ্রেমের মধ্যে কাপড় দিয়ে আটকানো হস্তশিল্প নিয়ে কাজে মগ্ন নারী-গৃহিনীরা।

ব্যাবসায়ী আকবর আলী বলেন, শুধু ঈদ নয় সারা বছর তারা এ কাজ কাজ করে বেশ লাভবান তারা। আর ঈদ আসলে তাদের কাজ ও ব্যবসা বেড়ে যায়।

এখানকার নান্দনিক ও মনোমুগ্ধকর নানা নকশায় তৈরি কাপড়ের চাহিদা ও সুনামও রয়েছে দেশ জুড়ে। সারা বছর কাজের চাহিদা থাকলেও ঈদের আগে তা বেড়ে যায় বহুগুণ। এসব হাতের কাজের রাজধানীর বিভিন্ন শোরুমে পৌছাতে হবে ঈদের আগেই। তাই ব্যস্ত দিন কাটছে কারিগরদের। আর এর সঙ্গে জড়িতরাও হচ্ছে স্বাবলম্বী ও সংসারে আসছে সচ্ছলতা।

কারিগরের সহজলভ্যতার কারণে সারা দেশের ব্যবসায়ীদের কাছে পরিচিত হয়ে উঠেছে পাবনার এসব গ্রাম। এখান থেকে পোশাকের কাজ করিয়ে ঢাকাসহ বড় বড় শহরে পাঠান তারা।

ঈদের মৌসুমে মজুরিও বেড়েছে সূচি শিল্পীদের। এবার ভালো আয়ের আশা করছেন অনেকেই। চাটমোহর রেলবাজার এলাকার শাহানাজ বেগম বলেন, পারিশ্রমিক ভাল পাওয়ায় সন্তুষ্ট তারা। তিনি জানান, বাড়তি আয় আর সংসারের নানা কাজে লাগিয়ে সাবলম্বী হয়েছেন অনেকেই।

পাবনার বিসিক শিল্প নগরী কর্মকর্তা জেএন পাল বলেন, এই শিল্পের সাথে জড়িতদের বিসিকের মাধ্যমে প্রশিক্ষণ ও ঋণ সহায়তা প্রদান করা হয়।

ঢাকাটাইমস/১৯জুন/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :